ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭ ১১:২৪:১২

এক এনআইডিতে ৫টি নয়, ২০টি সিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৫ পিএম, ১৯ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১১:১২ এএম, ২০ অক্টোবর ২০১৭ শুক্রবার

একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে মোবাইল ফোনের সর্বোচ্চ পাঁচটি সিমের পরিবর্তে ২০টি সিম নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে পূর্বের ৫টির পরিবর্তে এখন থেকে ২০টি সিম নিবন্ধন করতে পারবেন গ্রাহকরা। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি।

বৃহস্পতিবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে বৈঠকে টেলিযোগাযোগ খাতের গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রায় তিন ঘণ্টার বৈঠক শেষে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা বলেন, ‘একজন গ্রাহক একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে সর্বোচ্চ ২০টি সিম রাখতে পারবেন বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘গ্রাহকদের মনে রাখতে হবে, এখন বিটিআরসির বায়োমেট্রিক সেন্ট্রাল মনিটরিং সিস্টেম আছে। বিটিআরসি সুনির্দিষ্ট বলে দিতে পারছে, কোন অপারেটরের কতটি সিম গ্রাহকের আছে। কেউ যদি নিজের সিম অন্যর কাছে বিক্রি করে তাহলে ধরা পড়ে যাবে।

তবে ২০টির বেশি সিম থাকলে কী ব্যবস্থা নেওয়া হবে সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। শিগগিরই আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বসে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে প্রতিমন্ত্রী জানান।

এর আগে ২০১৬ সালে জেলা প্রশাসক সম্মেলনে একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে সর্বোচ্চ ২০টি সিম বায়োমেট্টিক পদ্ধতিতে নিবন্ধনের সুযোগের পরিবর্তে পাঁচটিতে কমিয়ে আনার ঘোষণা দেওয়া হয়।

বিটিআরসির হিসাবে গত আগস্ট শেষে দেশে মোট মোবাইল ফোন গ্রাহক আছে ১৩ কোটি ৯৩ লাখের বেশি।

ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি