ঢাকা, শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ১:১১:২৭

Ekushey Television Ltd.

আজ বিশ্ব সংগীত দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৬ এএম, ২১ জুন ২০১৮ বৃহস্পতিবার

আজ বিশ্ব সংগীত দিবস। দিনটি উদ্‌যাপন উপলক্ষে সরকারি ও বেসরকারি উদ্যোগে থাকছে নানা আয়োজন। এসবের মধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে বর্ণাঢ্য অনুষ্ঠান। এতে থাকবে উদ্বোধনী পর্ব, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে বেলুন উড়িয়ে বিশ্ব সংগীত দিবসের উদ্বোধন এবং একই জায়গার লবিতে শিল্পী তিমির নন্দীর পিয়ানো বাদন ও শিল্পীদের মিলনমেলার আয়োজন করা হয়েছে। জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।
আলোচনা পর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিল্পী মোস্তাফা জামান আব্বাসী, রেজওয়ানা চৌধুরী বন্যা, এ্যান্ডু্র কিশোর, গাজী আব্দুল হাকিম, আইয়ুব বাচ্চু, সুজিত মোস্তাফা ও মমতাজ বেগম।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে শিল্পী চন্দন দত্তের পরিচালনায় সমবেত যন্ত্রসংগীত পরিবেশন করবে বাংলাদেশ যন্ত্রশিল্পী ফোরাম, একক বেহালা বাদনে থাকছেন শিল্পী রূপসী মমতাজ, সমবেত সংগীত পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু দল, শিশু একাডেমি ও সরকারি সংগীত মহাবিদ্যালয়। ব্যান্ড সংগীত পরিবেশনায় থাকছে জলের গান ও গান পাগল।

অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন আনিকা ফারিহা। এদিকে, দেশের সংগীত দল ও সংগীত একাডেমিগুলোর জাতীয় ভিত্তিক সংগঠন বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে ২০০৭ সাল থেকে এই দিনটি ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় শহরে পালিত হয়ে আসছে। এবার এ আয়োজনে শোভাযাত্রায় বাংলাদেশসহ বিশ্বের কৃতিমান ৩০ সংগীতজনের প্রতিকৃতি সংবলিত ফেস্টুন স্থান পাবে।

আজ ও আগামীকাল গণ-গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সংগীতাঙ্গনের সব শিল্পী-কবি-সুরকারদের নিয়ে শোভাযাত্রা, আলোচনা, গুণীজন সম্মাননা, দলীয় সংগীত ও  একক পরিবেশনার আয়োজন করা হয়েছে। উৎসবের এবারের স্লোগান, ‘বিশ্ব ভরে উঠুক মানবতার জয়গানে’।

অনুষ্ঠানে তপন মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসির উদ্দিন আহমেদ ও বিশিষ্ট সংগীতজ্ঞ আজাদ রহমান।
এসএ/

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি