ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ৮:৩৭:৩৭

রাশিয়া বিশ্বকাপ

৩২ দল চূড়ান্ত, ১ ডিসেম্বর ড্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:২০ পিএম, ১৬ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৫:২৮ পিএম, ১৬ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার

আগামী বছর রাশিয়ায় বসছে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ বিশ্বকাপ ফুটবল। ইতোমধ্যে ৩২ দল চূড়ান্ত হয়ে গেছে। বাছাইপর্ব পেরিয়ে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের টিকিট পেয়েছিলো ব্রাজিল। আর শেষ দল হিসেবে জায়গা করে নিয়েছে পেরু। অপেক্ষা এবার গ্রুপ পর্ব নির্ধারণের। আগামী ১ ডিসেম্বর রাশিয়ার রাজধানী মস্কোয় হবে গ্রুপ পর্বের ড্র। ৩২ দল মোট আটটি গ্রুপ ভাগ হয়ে লড়বে বিশ্বকাপে।

অক্টোবরের ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী ড্রর জন্য চারটি পট-এ আটটি করে দল রাখা হয়েছে। স্বাগতিক রাশিয়ার সঙ্গে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাতটি দল থাকবে এক নম্বর পটে। র‌্যাঙ্কিংয়ের পরের আটটি দল থাকবে পট-২ এ। এভাবে র‌্যাঙ্কিং অনুযায়ী পরের দুটি পটেও আটটি করে দল থাকবে।

ইউরোপ ছাড়া অন্য কোনো মহাদেশ থেকে একটির বেশি দল এক গ্রুপে পড়বে না। আর ইউরোপ থেকে সর্বোচ্চ দুটি দল কোনো গ্রুপে থাকতে পারবে। বিশ্বকাপে সুযোগ পাওয়া দলগুলো হলো, রাশিয়া, স্পেন, ডেনমার্ক, সার্বিয়া, জার্মানি, পেরু, আইসল্যান্ড, নাইজেরিয়া, ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, অস্ট্রেলিয়া, পর্তুগাল, ইংল্যান্ড, সুইডেন, জাপান, আর্জেন্টিনা, কলম্বিয়া, তিউনিশিয়া, মরক্কো, বেলজিয়াম, মেক্সিকো, মিশর, পানামা, পোল্যান্ড, উরুগুয়ে, সেনেগাল, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ক্রোয়েশিয়া, ইরান এবং সৌদি আরব।

সূত্র : ফক্স স্পোর্টস

এমআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি