ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ২০:৫০:২২

Ekushey Television Ltd.

সম্মানজনক ও মুক্ত আলোচনা হয়েছে ন্যাটোতে: ম্যাকরন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯ পিএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

উত্তর আটলান্টিক দেশগুলোর সামরিক জোট ন্যাটো’র শীর্ষ সম্মেলনে উদার ও মুক্ত আলোচনা হয়েছে বলে জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জার্মানীকে সমালোচনা এবং উত্তপ্ত টুইটার বার্তার পরেও আলোচনার সময় সদস্য রাষ্ট্রগুলো একে অপরের প্রতি সম্মানজনক ভাষাতেই কথা বলেন বলেও জানান ম্যাকরন।  

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসসে ন্যাটো’র সদর দপ্তরে চলমান শীর্ষ সম্মেলনের প্রাক্কালে জার্মানীকে রাশিয়া নিয়ন্ত্রণ করছে বলে কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এছাড়াও ন্যাটোর ইউরোপীয় সদস্যরা ন্যাটোর খরচে সেভাবে অংশ নেয় না বলেও টুইটারে ক্ষোভ ছাড়েন ট্রাম্প।  

তবে এতকিছুর পরেও আলোচনার মূল টেবিলে সেসব উত্তেজনা দেখা যায়নি বলে আজ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ম্যাকরন। তিনি বলেন, “১৪০ বর্ণের ঐ মেসেজ আমি পড়েছি। কিন্তু সংলাপের ভাষা ছিল ভিন্ন। উদার ও উন্মুক্ত আলোচনা হয়েছে। কিন্তু সেখানে কেউ কারও দিকে আঙ্গুল তোলেনি এবং কারও প্রতি কারও অসম্মানও ছিল না”।

ম্যাকরন জানান, ন্যাটো’র খরচ জোগানে দেশগুলোর চাঁদার পরিমাণ জিডিপি’র দুই শতাংশ থেকে বাড়িয়ে চার শতাংশে উন্নীত করার যে প্রস্তাব ট্রাম্প করেছেন তারও বিরোধিতা করেন তিনি।   

তবে এতকিছুর পরেও ৭০ বছরের জোট ন্যাটো থেকে বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন ট্রাম্প এমন সংবাদ প্রত্যাখ্যান করেন তিনি। তিনি বলেন, “সম্মেলনের কোন সময়েই ট্রাম্প এমন হুমকি দেননি। দ্বিপক্ষীয় বৈঠক কিংবা বহুপক্ষীয় বৈঠকের কোন সময়েই তিনি ন্যাটো থেকে বের হয়ে যাওয়ার হুমকি দেননি। অন্তত আমার সামনে এমন কোন কথা তিনি বলেননি। আমাকেও এমন কিছু বলেননি”।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//এসি   

  

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি