ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

উন্নয়নমূলক কর্মকান্ডের প্রতি মনোযোগী হতে রাষ্ট্রপতির আহবান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১০, ২৩ জানুয়ারি ২০১৮

একুশ শতকের প্রতিযোগিতামূলক বিশ্বে সাফল্যের সাথে টিকে থাকতে হলে উন্নয়নগবেষণামূলক কর্মকান্ডের প্রতি আরো মনোযোগী হওয়ার আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ মঙ্গলবার বিকেলে ওসমানী মেমোরিয়াল অডিটোরিয়ামে এশিয়াটিক সোসাইটির ১৭তম বার্ষিক সম্মেলনে তিনি এ আহবান জানান।

বিভিন্ন গবেষণা কার্যক্রমে বিনিয়োগের জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন,  দেশের সামগ্রিক অর্থনীতির উন্নয়নে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিজ্ঞানী, গবেষক, বিশেষজ্ঞ, বুদ্ধিজীবীদের বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিসহ দেশে-বিদেশে তাদের গবেষণা ও লেখালেখির অন্যান্য অসামান্য অবদানগুলো তুলে ধরার কথাও জানান তিনি।

এশিয়াটিক সোসাইটির শিক্ষাবিদদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, আপনারা মানসিকতার পরিবর্তন করে নিজস্ব বলয় থেকে বেরিয়ে আসুন। আপনাদেরকে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে হবে কারণ তারা দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। তিনি আরো বলেন, আপনাদের লেখায় সাধারণ মানুষের সুখ ও দুঃখের পাশাপাশি তাদের আশার প্রতিফলিত হতে হবে এবং অবশ্যই সর্বোপরি জাতীয় স্বার্থকেই অগ্রাধিকার দিতে হবে।

ডিজিটাল বাংলাদেশ প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, এই প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে এ সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। ‘আমাদের নিজস্ব প্রযুক্তি থাকা দরকার, পাশাপাশি আমরা অন্যদের উদ্ভাবিত প্রযুক্তিকেও আমন্ত্রণ জানাবো, কিন্তু আমাদের সেগুলোর ওপর নির্ভর করে থাকা উচিত নয়।  তিনি এই ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে সোসাইটির প্রেসিডেন্ট প্রফেসর ড. আমিরুল ইসলাম চৌধুরী ও সেক্রেটারি ড. সাব্বির আহমেদ বক্তব্য রাখেন। দেশের বিশিষ্ট বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, ফেলো সদস্য, ১৭তম বার্ষিক কাউন্সিলের কাউন্সিলররা এবং রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শুরুর আগে, রাষ্ট্রপতি এশিয়াটিক সোসাইটির ডিজিটালাইজড লাইব্রেরি ও হেরিটেজ মিউজিয়াম উদ্বোধন করেন।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি