Ekushey Television

ঢাবি প্রক্টরকে অবরুদ্ধের ঘটনায় মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪ এএম, ১৯ জানুয়ারি ২০১৮ শুক্রবার

ঢাবি প্রক্টরকে অবরুদ্ধের ঘটনায় মামলা

ঢাবি প্রক্টরকে অবরুদ্ধের ঘটনায় মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীকে অবরুদ্ধ করে রাখা ও ভাঙচুরের ঘটনায় অজ্ঞাতনামা ৫০ থেকে ৬০ জনের বিরুদ্ধে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা কামরুল আহসান খান বাদী হয়ে বৃহস্পতিবার এই মামলাটি করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একুশে টিভি অনলাইনকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

শাহবাগ থানার কর্তব্যরত কর্মকর্তা উপ-পরিদর্শক মঞ্জুর হোসেন মানিক বলেন, প্রক্টরের কার্যালয়ের কলাপসিবল গেট ভাঙচুরের ঘটনায় অজ্ঞাত ৫০ থেকে ৬০ জনকে আসামি করে শাহবাগ থানায় মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল আহসান বাদী হয়ে এই মামলাটি করেন। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের তিন লাখ টাকার সম্পত্তির ক্ষতি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

রাজধানীর সাত সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি থেকে বাদ দেওয়ার দাবিতে গত সোমবার সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন পরিচালনা করে। এ সময়  চলমান কর্মসূচিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগ হামলা চালায় বলে অভিযোগ করে সাধারণ শিক্ষার্থীরা। পরে এ ঘটানার বিচার চেয়ে বুধবার প্রক্টরকে তার কার্যালয়ে অবরুদ্ধ রেখে বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা।

গত সোমবার সাত কলেজ বাতিলের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের চলমান কর্মসূচিতে ছাত্রীদের উত্ত্যক্তকরণ, আন্দোলনকারীদের সমন্বয়ককে মারধর এবং অন্যান্যদের হেনস্তার অভিযোগ ওঠে ছাত্রলীগের বিরুদ্ধে।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে গতকাল বুধবার ক্যাম্পাসে ছাত্রলীগ নেতাদের বিচার চেয়ে প্রক্টরের কার্যালয়ের সামনে বিক্ষোভ করে তিন শতাধিক ক্ষুব্ধ শিক্ষার্থী। ভাঙচুর করা হয় প্রক্টর কার্যালয়ের সামনের কলাপসিবল গেইট। ৫ ঘণ্টা অবরুদ্ধ করে রাখা হয় প্রক্টরকে।

পরে শিক্ষার্থীদের দাবির সমাধান দিতে প্রক্টর অপারগতা প্রকাশ করলে শিক্ষার্থীরা উপাচার্যের কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেন। তারা উপাচার্যকে ৪৮ কর্ম ঘণ্টার আল্টিমেটাম দিয়ে আন্দোলনকারীরা ওই দিনের কর্মসূচি শেষ করে।

এম/টিকে