Ekushey Television

কাতারের সাথে সৌদি জোটের ‘যুদ্ধ’ শেষ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:১৮ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার | আপডেট: ০৪:১৩ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

কাতারের সাথে সৌদি জোটের ‘যুদ্ধ’ শেষ?

কাতারের সাথে সৌদি জোটের ‘যুদ্ধ’ শেষ?

কুয়েতের আমির বলেছেন, কাতারের সাথে সৌদি জোটের যে ‘যুদ্ধ’ হবার অবস্থা তৈরি হয়েছিল তা শেষ হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্টের ওয়াশিংটনে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল সাবাহ। বিগত ৩ মাস ধরে কাতার ও সৌদি জোটের দেশগুলোর মধ্যে চলে আসা সংকটের মধ্যস্ততাকারী ছিল কুয়েত।

কুয়েতের আমির ঐ সংবাদ সম্মেলনে বলেন, ‘সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল এই যে, আমরা যে কোনো সামরিক পদক্ষেপকে থামিয়ে দিয়েছি।’  তবে এক যৌথ বিবৃতিতে কুয়েতের আমিরের ‘যুদ্ধ হবার অবস্থা’ এমন মন্তব্যে দুঃখ প্রকাশ করে সৌদি জোট। সৌদি জোটে থাকা সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন বলে, “কোন অবস্থাতেই সামরিক পদক্ষেপ বিবেচনায় ছিল না এবং সামনেও থাকবে না।”

তবে ডোনাল্ড ট্রাম্পের সাথে কুয়েতের আমির শেখ সাবাহ’র বৈঠকের পর কাতারের উপর থেকে গত ৫ জুন থেকে চলে আসা অর্থনৈতিক ও কুটনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। উঠিয়ে নেয়া হয়েছে আকাশ ও সমুদ্রসীমা ব্যবহারের নিষেধাজ্ঞাও।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যমে আল-জাজিরা জানায়, কুয়েতের আমিরের সাথে যৌথ সংবাদ সম্মেলনের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাতারের আমিরের সাথে ফোনে কথা বলেন। এসময় ভবিষ্যৎ সাহায্য সহযোগিতার ব্যাপারে কাতারকে আশ্বস্ত করেন ট্রাম্প।

উল্লেখ্য, ইরানের প্রতি সমর্থন এবং সন্ত্রাসী গোষ্ঠীকে পৃষ্ঠপোষকতার অভিযোগে গত জুন মাসে কাতারের সাথে সব ধরনের কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করে আরব জোটের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। সেসাথে এসব দেশের আকাশ ও সমুদ্র সীমা ব্যবহারে কাতারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে শুরু থেকেই দোহা এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

এসএইচ/ডব্লিউএন