Ekushey Television

সাড়ে তিন হাজার বছর আগের মমি উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৭ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার

সাড়ে তিন হাজার বছর আগের মমি উদ্ধার

সাড়ে তিন হাজার বছর আগের মমি উদ্ধার

মিসরের নীল নদের কাছে একটি প্রাচীন সমাধিতে কয়েকটি কফিন ও তিনটি মমির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। বলা হচ্ছে, মমি তিনটি একজন নারী ও তাঁর দুই সন্তানের। খবর আলজাজিরার।


মিসরের রাজধানী কায়রো থেকে ৪০০ মাইল দক্ষিণে লুক্সোরে রাজকীয় স্বর্ণকার আমেনেমহাতের সমাধি থেকে মমি তিনটি পাওয়া যায়। এককালে মিসরীয়দের কাছে বেশ ক্ষমতাশালী দেবতা বলে পরিচিত ছিলেন আমুন। সেই আমুনের স্বর্ণকার ছিলেন আমেনেমহাত।


গণমাধ্যমে বলা হচ্ছে, মমিগুলো সাড়ে তিন হাজার বছর আগের। মমিগুলো আমেনেমহাত ও তাঁর স্ত্রীর মমির কাছেই অন্য কবরে পাওয়া যায়। তবে আমেনেমহাতের সঙ্গে এই তিনজনের কোনো সম্পর্ক আছে কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।


পরীক্ষা-নিরীক্ষার পর জানা গেছে, নারীর মমিটি ৫০ বছর বয়সী একজনের। হাড়ের ব্যাকটেরিয়াজনিত সংক্রমণে ওই নারীর মৃত্যু হয়। তাঁর পাশে শায়িত দুই সন্তানের মধ্যে একজনের বয়স বিশের কোঠায়, অন্যজনের ত্রিশের কোঠায়।

এর আগে গত এপ্রিলে লুক্সরেই বেশ কয়েকটি মমি, ১০টি কাঠের কফিন ও এক হাজারের বেশি মূর্তি উদ্ধার করে দেশটির প্রত্নতাত্ত্বিকরা। বিপুল এই প্রত্নতত্ত্ব উদ্ধারের পর দেশটির পর্যটনশিল্পের বিকাশ নতুন মাত্রা পাবে বলে মনে করা হচ্ছে।

নতুন আবিষ্কারের বিষয়ে মিসরের পুরাকীর্তিমন্ত্রী খালেদ আল-আনানি বলেন, ‘সমাধিটির অবস্থা এই মুহূর্তে ভালো নয়।’

বিবিসিকে মন্ত্রী বলেন, ‘আমরা সমাধির ভেতর ও বাইরে অনেক কিছু পেয়েছি। মমি, কফিন, স্বর্ণালংকার, সমাধিস্থ মুখোশ, সমাধিস্থ চিরুনি ও স্বর্ণমূর্তি পেয়েছি।’

এখনো সমাধিটিতে কাজ চলছে বলেও জানান আল-আনানি।

পুরাকীর্তিমন্ত্রী আরো বলেন, এই অঞ্চলে সামনের মৌসুমে আরো খননকাজ চালানো হবে। তিনি বিশ্বাস করেন, এই ক্ষেত্রটিতে আরো অনেক কিছুর সন্ধান পাওয়া যাবে।


//এআর