Ekushey Television

৩০৪ প্রকৌশলী নিয়োগ

এলজিআরডি মন্ত্রনালয়ে চাকরির সুযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০৯:১৬ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার

এলজিআরডি মন্ত্রনালয়ে চাকরির সুযোগ

এলজিআরডি মন্ত্রনালয়ে চাকরির সুযোগ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিআরডি) অধীন স্থানীয় সরকার বিভাগে জনবল নিয়ৈাগ দেওয়া হবে। দুটি পদে মোট ৩০৪ জন লোক নিয়োগ দেওয়া হবে। পদ দুটির মধ্যে-সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ৫৩ জন ও উপসহকারী প্রকৌশলী (সিভিল) পদে ২৫১ জন নিয়োগ দেওয়া হবে। আগ্রহ আর যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার।


পদায়ন পৌরসভায়
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে স্থানীয় সরকার বিভাগের নিয়ন্ত্রণাধীন দেশের বিভিন্ন পৌরসভায় প্রথম শ্রেণী ও দ্বিতীয় শ্রেণীর এসব কর্মকর্তাকে পদায়ন করা হবে। ৫ সেপ্টেম্বর দৈনিক যুগান্তর পত্রিকায় বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। এটি পাওয়া যাবে স্থানীয় সরকার বিভাগের ওয়েবসাইটেও।


আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা
স্থানীয় সরকার মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগে সহকারী প্রকৌশলী (সিভিল) পদটির জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে প্রকৌশলে স্নাতক ডিগ্রি অথবা এএমআইইএ ও (পুর) সেকসান পাস হতে হবে। উপসহকারী প্রকৌশলী (সিভিল) দ্বিতীয় শ্রেণির এ পদের জন্য পুর প্রকৌশলে ডিপ্লোমা অথবা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সমমান শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।


বয়সসীমা
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ অক্টোবর ২০১৭ তারিখে সাধারণ প্রার্থীর বয়স থাকতে হবে ১৮ থেকে ৩০ এর মধ্যে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বেলায় ৩২ বছর। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর। বিভাগীয়  প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।


আবেদন পদ্ধতি
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন ফরমের নমুনা কপি প্রকাশিত বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। ওই ছক অনুসারে কম্পিউটারে কম্পোজ করে আবেদন পূরণ করা যাবে। স্থানীয় সরকার বিভাগের ওয়েবসাইট (িি.িষমফ.মড়া.নফ) থেকেও আবেদন ফরম ডাউনলোড করে পূরণ করা যাবে। আবেদন সচিব, স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা (দৃঃ আঃ- উপসচিব, পৌর-১ শাখা) বরাবরে নির্দিষ্ট তারিখের মধ্যে ডাকযোগে পৌঁছাতে হবে। আবেদনপত্রের খামের ওপর পদের নাম, নিজ জেলা এবং প্রযোজ্য ক্ষেত্রে কোটার নাম উল্লেখ করতে হবে। চাকরিরতদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। একই দফতরের ১ আগস্ট ২০১৩ তারিখের নিয়োগ বিজ্ঞপ্তিতে যারা আবেদন করছিল, তাদের পুনরায় আবেদনের প্রয়োজন নেই।


আবেদন যা লাগবে
আবেদনপত্রের সঙ্গে স¤প্রতি তোলা চার কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, প্রার্থীর নাম-ঠিকানা উল্লেখ করে ১০ টাকা মূল্যমানের অব্যবহূত ডাকটিকিটযুক্ত সাড়ে ৯ বাই সাড়ে ৪ ইঞ্চি খাম এবং সচিব, স্থানীয় সরকার বিভাগের অনুকূলে ১-৩৭০১-০০০১-২০৩১ কোড নম্বরে পরীক্ষার ফি বাবদ ২০০ টাকার (অফেরতযোগ্য) ট্রেজারি চালানের (সোনালী ব্যাংকের) মূল কপি জমা দিতে হবে। ব্যাংক ড্রাফট/ পে-অর্ডার অথবা পোস্টাল অর্ডার গ্রহণযোগ্য নয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় লাগবে শিক্ষাগত যোগ্যতার মূল সনদ, জাতীয় পরিচয়পত্র, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার দেওয়া চারিত্রিক সনদ, স্থানীয় জনপ্রতিনিধির দেয়া নাগরিকত্ব সনদ এবং কোটার ক্ষেত্রে সংশ্লিষ্ট সনদের মূল কপি।


ডেটলাইন
এরইমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদনের শেষ সময় ২ অক্টোবর ২০১৭।

বাছাই
স্থানীয় সরকার বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, প্রার্থী বাছাই ও চূড়ান্ত নিয়োগে লিখিত, মৌখিক পরীক্ষা নেওয়া হবে। ২০১০ সালের এ পদের নিয়োগ পরীক্ষায় মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হয়েছিল। ২০১২ সালের একই পদের নিয়োগ পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা নেওয়া হয়েছিল। তবে এ বছর পরীক্ষার নম্বর পরিবর্তন হতে পারে। দুই পদের জন্য লিখিত পরীক্ষায় ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞানসহ পদসংশ্লিষ্ট প্রশ্ন করা হয়ে থাকে। এ বছরের নিয়োগ পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আসতে পারে।


পরীক্ষার প্রস্তুতি
এর আগে এ দুটি পদের পরীক্ষায় অংশগ্রহণকারী একাধিক প্রার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে, পদভেদে আলাদা প্রশ্নপত্র করা হয়। ২০১০ সালের নিয়োগ পরীক্ষায় ইংরেজি ২০, গণিত ২০ এবং সাধারণ জ্ঞানে ১৫ নম্বরের প্রশ্ন করা হয়েছিল। বাকি নম্বর ছিল পদসংশ্লিষ্ট বিভাগীয় বিষয়ে। ইংরেজিতে গ্রামার, অনুবাদ, প্যারাগ্রাফ রাইটিং বিষয়ে প্রশ্ন করা হয়। গণিতে বীজ গণিত ও পাটি গণিত অংশ থেকে প্রশ্ন করা হয়। প্রশ্ন আসে অষ্টম, নবম ও দশম শ্রেণির বই থেকে। সাধারণ জ্ঞান বিষয়ে দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন করা হয়। পদসংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো থেকে বেশি প্রশ্ন আসে। ব্যাকরণ অংশে আসে বাগধারা, এককথায় প্রকাশ, সন্ধিবিচ্ছেদ, সমাস, শব্দ, শুদ্ধ-অশুদ্ধ, সমার্থক, বিপরীতার্থক ও পারিভাষিক শব্দ। সমসাময়িক ইস্যূতে যাদের জানাশোনা ভাল তারা লিখিত পরীক্ষায় রচনায় ভালো করেন। যে অংক ভালো পারে সরকারি চাকরি তার জন্য। নিয়োগ পরীক্ষায় সে অন্যের চেয়ে এগিয়ে থাকে। পরীক্ষায় ভাল করতে হলে মাধ্যমিক পর্যায়ের বই আয়ত্তে থাকতে হবে। বিশেষ করে ঐকিক নিয়ম, শতকরা, পরিমাপ ও একক, সুদকষা, লাভ-ক্ষতি ও পরিমিতি বিষয়ে। এ ছাড়া লসাগু-গসাগু, বর্গ, সরল, মাননির্ণয় ও জ্যামিতিক সূত্র ও সংজ্ঞা তো আছেই। আর সাধারণ জ্ঞানে ভালো করার জন্য দৈনিক পত্রিকা ও সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়গুলোতে খেয়াল রাখতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাক পড়বে মৌখিক বা ভাইভা পরীক্ষার জন্য।


বেতন-ভাতা
নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ২২০০০ থেকে ৫৩০৬০ টাকা স্কেওে এবং উপসহকারী প্রকৌশলী (সিভিল) পদে ১৬০০০ থেকে ৩৮৬৪০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে।

//এআর