Ekushey Television

রোহিঙ্গাদের জন্য ইইউয়ের ৩০ লাখ ইউরো সহায়তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০৯:৩৭ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার

রোহিঙ্গাদের জন্য ইইউয়ের ৩০ লাখ ইউরো সহায়তা

রোহিঙ্গাদের জন্য ইইউয়ের ৩০ লাখ ইউরো সহায়তা

মিয়ানমারে দমন-পীড়নের মুখে নতুন করে প্রায় চার লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসার পর তাদের জন্য মানবিক সাহায্যের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের মানবিক সহায়তা ও সঙ্কট ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার ক্রিসতোস্ত স্তিলিয়ানিদেস রোহিঙ্গাদের জন্য আরও ৩০ লাখ ইউরো বরাদ্দের ঘোষণা দেন।

এর আগে গত মে মাসে কমিশনার স্তিলিয়ানিদেস মিয়ানমারের রাখাইন প্রদেশ পরিদর্শন করে রোহিঙ্গাদের জন্য এক কোটি ২০ লাখ ইউরো মানবিক সহায়তার ঘোষণা দিয়েছিলেন।

স্তিলিয়ানিদেস জানান, নতুন করে বরাদ্দ করা এ বাড়তি অর্থ বাংলাদেশ ও মিয়ানমারে বেসামরিক রোহিঙ্গাদের সঙ্কটকালীন প্রয়োজন মেটাতে ব্যয় করা হবে। পরিস্থিতি সঙ্কটাপন্ন হওয়ায় ইইউ জরুরিভিত্তিতে এই মানবিক সহায়তা দিচ্ছে।

তিনি বলেন, এই বাড়তি অর্থ নতুন করে বাংলাদেশে আসা শরণার্থী এবং পরবর্তীতে মিয়ানমারে মানবিক সহায়তা কার্যক্রম পুনরায় শুরুর পর সেখানকার মানুষের (রোহিঙ্গা) আশ্রয়, পানি, খাদ্য ও স্বাস্থ্য সহায়তায় ব্যয় হবে। সব ত্রাণ কার্যক্রমের মতো করেই এই অর্থও জাতিসংঘ ও রেডক্রসসহ বিভিন্ন আন্তর্জাতিক বেসরকারি সংস্থার মাধ্যমে ক্ষতিগ্রস্ত জনসাধারণের জন্য ব্যয় হবে।

মিয়ানমারের রাখাইনে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও একটি সেনা ক্যাম্পে গত ২৪ আগস্ট রাতে হামলার পর সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়। তখন থেকেই বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা শরণার্থীদের স্রোত চলছে। জাতিসংঘ কর্মকর্তারা বলছেন, মঙ্গলবার পর্যন্ত পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা তিন লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে। বলে জাতিসংঘ কর্মকর্তারা ধারণা করছেন।

স্তিলিয়ানিদেস বলেন, মানবিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় সঙ্কট যেন আরও বাড়তে না পারে সেজন্য উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে শিগগির মানবিক সহায়তা কার্যক্রম শুরু করা প্রয়োজন। পাশাপাশি এই কঠিন সময়ে যারা বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন তাদের সমর্থন দিয়ে যাবে।

আর/ডব্লিউএন