Ekushey Television

রোহিঙ্গা সংকটে হোয়াইট হাউজের উদ্বেগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ১০:১১ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

রোহিঙ্গা সংকটে হোয়াইট হাউজের উদ্বেগ

রোহিঙ্গা সংকটে হোয়াইট হাউজের উদ্বেগ

মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির দাপ্তরিক বাসভবন হোয়াইট হাউজ। আজ বুধবার এক বিবৃতির মাধ্যমে এ উদ্বেগের কথা জানানো হয়।

হোয়াইট হাউজ রাখাইনের পরিস্থিতি নিয়ে বিবৃতিতে বলেছে, গত ২৫শে আগস্ট বার্মার নিরাপত্তা পোস্টগুলোতে হামলার জের ধরে কমপক্ষে তিন লাখ মানুষ বাসস্থান ছেড়ে পালিয়ে গেছে। আমরা আবারো নিন্দা জানাচ্ছি এইসব হামলার যা সহিংসতায় রূপ নিয়েছে।

রোহিঙ্গা জনগোষ্ঠী ও অন্যান্য সংখ্যালঘু মানুষদের আবাসসস্থল থেকে উচ্ছেদ হওয়া ও তাদের ওপর নির্যাতন এটাই প্রমাণ করে যে নিরাপত্তা বাহিনীগুলো সাধারণ মানুষকে সুরক্ষা দিতে পারছে না।

এছাড়া হত্যা, নির্যাতন, গ্রাম পুড়িয়ে দেয়া ও ধর্ষণের মতো মানবাধিকার লংঘনের যে অভিযোগ উঠেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে তাতেও শঙ্কা প্রকাশ করেছে হোয়াইট হাউজ।

মিয়ানমার সরকার যেন আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সহিংসতা বন্ধ করে সাধারণ মানুষের সুরক্ষা দেয় সে আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে রোহিঙ্গা শরণার্থীদের যেভাবে মানবিক সহায়তা দিচ্ছে বাংলাদেশ সরকার সে উদ্যোগেরও প্রশংসা করেছে হোয়াইট হাউজ। সূত্র: বিবিসি

আরকে/ডব্লিউএন