Ekushey Television

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে রাজি মিয়ানমার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৩৫ পিএম, ১ জুন ২০১৮ শুক্রবার | আপডেট: ০১:৩৫ পিএম, ১ জুন ২০১৮ শুক্রবার

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে রাজি মিয়ানমার (ভিডিও)

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে রাজি মিয়ানমার (ভিডিও)

রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ও উন্নয়ন সংস্থা ইউএনডিপি। নেপিদোতে মিয়ানমার সরকারের সঙ্গে বৈঠকে এ বিষয়ে মতৈক্য হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। আগামী সপ্তাহেই এই চুক্তি হতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক মিডিয়া।

সেপ্টেম্বর ২০১৭। মিয়ানমারের রাখাইন প্রদেশ। রোহিঙ্গাশূন্য গ্রামের পর গ্রাম। সামরিক অভিযানে প্রাণভয়ে পালিয়ে পাশের দেশ বাংলাদেশে আশ্রয় নেয় ৭ লাখ মানুষ। একে জাতিগত নিধন অভিযান বলে মত দেয় জাতিসংঘ।

রোহিঙ্গা জনগোষ্ঠীর এই অবর্ণনীয় দুর্দশায় শুরু হয় এক বহুমাত্রিক কূটনৈতিক যুদ্ধ। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন থেকে শুরু করে জাতিসংঘ একরোখা যুক্তিবিবর্জিত মিয়ানমারকে বাগে আনতে সবাই জড়িয়ে পড়ে এই কূটনৈতিক লড়াইয়ে।

অবশেষে দীর্ঘ ৯ মাস পর আরাকানের আকাশে সমঝোতার সম্ভাবনা উকি দিলো। বৃহস্পতিবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে রোহিঙ্গাদের জন্য ‘অনুকূল পরিবেশ তৈরি’ এবং তাদের স্বেচ্ছায় প্রত্যাবাসনে সহযোগিতার বিষয়ে ইউএনএইচসিআর এবং ইউএনডিপির সঙ্গে সমঝোতা করতে রাজি হয়েছে মিয়ানমার সরকার।

জাতিসংঘের শরণার্থী সংস্থা বলছে, যেহেতু পরিস্থিতি এখনও রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিজ দেশে ফেরার জন্য সহায়ক নয়, তাই অবস্থার পরিবর্তনের জন্য মিয়ানমার সরকারের উদ্যোগে সহযোগিতা নিশ্চিত করতে এই সমঝোতা হবে প্রথম পদক্ষেপ। সংস্থাটি এরই মধ্যে এ নিয়ে বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে।

একে//