Ekushey Television

অস্কারের পরিবর্তনে বিশ্বব্যাপী হইচই 

আউয়াল চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৯ পিএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার | আপডেট: ১০:১৪ পিএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার

অস্কারের পরিবর্তনে বিশ্বব্যাপী হইচই 

অস্কারের পরিবর্তনে বিশ্বব্যাপী হইচই 

বিশ্বের সবচেয়ে দামি এবং গুরুত্বপূর্ণ আসর অস্কার। এই অস্কারের প্রতি সারা বিশ্বের মানুষেরই চোখ থাকে। মর্যাদাপূর্ণ এই অ্যাকাডেমি অ্যাওয়ার্ড-এ নানা সময়ে এসেছে পরিবর্তন। এবারও কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা নিয়েই চলছে আলোচনা সমালোচনা। ‘দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’ কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়।     

আস্কারকে আরও দৃষ্টিগ্রাহ্য করে তুলতে কর্তৃপক্ষ তিনটি পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে-

এক: পরবর্তী আসর থেকে অস্কার প্রদান অনুষ্ঠানে ‘পপুলার ফিল্ম’ নামের একটি ক্যাটাগরি যুক্ত হবে।
দুই: সামনের অস্কার প্রদান অনুষ্ঠানের তারিখ একটু এগিয়ে ৯ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে কর্তৃপক্ষ।
তিন: অস্কার প্রদানের পুরো অনুষ্ঠানটি সাড়ে চার ঘন্টা থেকে কমিয়ে এনে তিন ঘন্টায় করার সিদ্ধান্ত।  

পর্যবেক্ষকদের অনেকে বলছেন, কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে ব্ল্যাক প্যান্থার, মিশন ইমপসিবল-ফলআউট, অ্যাভেঞ্জারস: ইনফিনিটি ওয়ারের মতো সিনেমাগুলো অস্কারে জায়গা করে নেবে। তাই অনেকেই এটাকে ভালোভাবে দেখছেন।    

তবে এই পরিবর্তনে অনেকের মধ্যে অসন্তুষ্টিও রয়েছে। অনেকে বলছেন, অনেক জনপ্রিয় এবং ভালো সিনেমা যেগুলো সেরা চলচ্চিত্রের অ্যাওয়ার্ড জিততে পারে, সেগুলো এখন জনপ্রিয় ক্যাটাগরিতে চলে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

সময় সংক্ষেপ নিয়েও অনেকে ক্ষুব্দ। গেল বছরও অনুষ্ঠানটি সাড়ে চার ঘন্টা প্রচার হয়েছিলো। কিন্তু সামনের বছর থেকে তিন ঘন্টা পুরো প্যাকেজ করে ফেলায় অনেকে এর সমালোচনা করছেন। নতুন সিদ্ধান্তের আলোকে ২৪টি অ্যাওয়ার্ড প্রদানও আর প্রচার হবে না। শুধুমাত্র কিছু নির্দিষ্ট বিভাগেরটা প্রচারিত হবে। এ ধরণের সিদ্ধান্তে অনেকে ক্ষুব্দ হয়ে বলছেন, ‘কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত আন্তর্জাতিক উৎসবের মৌলিকত্ব নষ্ট করবে’। তবে এ ধরণের পরিবর্তনে বিশ্বব্যাপি মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এসি