ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রক্তদানে চালু হলো ফেসবুকের নতুন ফিচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৫, ২৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:৩৫, ২৫ জানুয়ারি ২০১৮

ব্যবহারকারীদের রক্তদানে উৎসাহিত করতে বাংলাদেশে মঙ্গলবার থেকে নতুন একটি ফিচার চালু করেছে স্যোশাল মিডিয়া জায়েন্ট ফেসবুক। বাংলাদেশে রক্তদান প্রক্রিয়া সহজ করতে এই ফিচারটি চালু করছে সংস্থাটি। নতুন এই ফিচার প্রয়োজনের সময়ে সাধারণ মানুষ ও বিভিন্ন সংস্থাকে সাহায্য করবে।

ফেসবুক মনে করে, বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে নিরাপদ রক্তের অভাব রয়েছে। অনেক ক্ষেত্রে হাসপাতাল বা ব্লাড ব্যাংকে থাকা রক্ত নিরাপদ হয় না। ফলে নিরাপদ রক্তের সন্ধানে রোগীর আত্মীয়-স্বজনের অনেককে ভোগান্তি পোহাতে হয়। এমন পরিস্থিতিতে মানুষ ফেসবুকসহ আরও অনেক মাধ্যমের সাহায্য নিয়ে থাকেন। তাই এ ধরনের সমস্যা দূর করতে ফেসবুক রক্তদানের ফিচার এনেছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, যখন কোনো ব্যক্তির রক্তের প্রয়োজন হবে, তখন তিনি ফেসবুকে স্পেশাল পোস্ট তৈরি করে সবার সঙ্গে শেয়ার করতে পারবেন। স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক থেকে একটি নোটিফিকেশন কাছাকাছি থাকা রক্তদাতার কাছে পৌঁছে যাবে। রক্তদাতা পোস্টটি দেখার পর রক্তদানে আগ্রহী থাকলে সরাসরি অনুরোধকারীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

কিছুদিন আগে ভারতে একই ধরনের একটি ফিচার চালু করা হয়েছে। ইতোমধ্যে সেখানে ৬০ লাখেরও বেশি মানুষ এই ফিচারের সাথে যুক্ত হয়েছেন।

বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা আজ মঙ্গলবার থেকে রক্তদাতা হিসেবে সাইন-আপ করতে পারবেন। সাইন-আপ করতে ভিজিট করুন facebook.com/donateblood ঠিকানায়। এডিট করে ‘অনলি মি’ অপশনটি সিলেক্ট করে আপনার সব তথ্য গোপন রাখতে পারবেন কিংবা আপনার রক্তদানের পরিসংখ্যান সবার সঙ্গে শেয়ারও করতে পারবেন।

সচেতনতা এবং রক্তদাতার সংখ্যা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের সাধারণ মানুষ এবং প্রতিষ্ঠানগুলোর রক্তদান ও রক্তগ্রহণের ব্যবস্থা আরও সহজ করতে পারবো বলে আশা করছে ফেসবুক কর্তৃপক্ষ।

একে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি