ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৯, ২৩ জানুয়ারি ২০১৮

‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি বিন মর্তুজা বর্তমানে বাংলাদেশের সবচেয়ে সফল ওডিআই অধিনায়ক সাবেক সতীর্থ এবং বর্তমানে জাতীয় দলের নির্বাচক প্যানেলের সদস্য হাবিবুল বাশার সুমনকে টপকে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড এখন মাশরাফির দখলে

মঙ্গলবার মিরপুরে ত্রিদেশীয় সিরিজের এক ম্যাচে সফরকারী জিম্বাবুয়েকে ৯১ রানে হারায় মাশরাফি বাহিনী। আর এর মধ্যে দিয়ে অধিনায়ক হিসেবে ৩০ বারের মত দলকে জয়ের স্বাদ এনে দেন মাশরাফি।

এর আগে ৫০ ওভারের একদিনের আন্তর্জাতিক ম্যাচে হাবিবুল বাশারের নেতৃত্বে ৬৯টি ওয়ানডেতে ২৯টি জয় পায় বাংলাদেশ। আর ৩০টি জয় পেতে বাংলাদেশকে মাশরাফি নেতৃত্ব দেন ৫৩ম্যাচ। পাশাপাশি মাশরাফির নেতৃত্বেই ওয়ানডে র‍্যাংকিং-এ সবথেকে ভাল অবস্থানে আছে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর সর্বশেষ র‍্যাংকিং-এ ৯৩ রেটিং নিয়ে সপ্তম অবস্থানে আছে বাংলাদেশ। এটিই বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে ওডিআই’তে এখন পর্যন্ত সেরা র‍্যাংকিং।

২০১৪ সালে ‘দুই অধিনায়ক’ পলিসিতে মুশফিকুর রহিমের কাছ থেকে ওডিআই এবং টি২০ এর অধিনায়কত্ব নেন ম্যাশ। সে বছরই জিম্বাবুয়েকে ৫ ম্যাচের ওডিআই সিরিজে হোয়াইট ওয়াশ করে বাংলাদেশ।

এরপর ২০১৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত কোয়ার্টার ফাইনালে গৌরব অর্জন করে মাশরাফি নেতৃত্বাধীন টাইগার বাহিনী। পরে দেশের মাটিতে পাকিস্তানকেও হোয়াইট ওয়াশ করে ম্যাশ বাহিনী। পাশপাশি ভারত এবং দক্ষিণ আফ্রিকার মত শক্তিশালী দলও ধরাশয়ী হয় মাশরাফি-সাকিব-তামিমদের কাছে।

ওয়ানডের এমন টানা সাফল্যে আট নম্বর অবস্থানে থেকে সরাসরি চ্যাম্পিয়নস ট্রফিতেও অংশ নেয় বাংলাদেশ দল। বর্তমানে চলমান ত্রিদেশীয় সিরিজেও দুর্দান্ত পারফরম করছে মাশরাফি বাহিনী। জিম্বাবুয়ে এবং শ্রীলংকাকে বড় ব্যবধানে হারিয়ে ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি