ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অকালেই মারা যেতে পারেন মুরসি: ব্রিটিশ সংসদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১, ২৯ মার্চ ২০১৮

মিশরের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসি অকালেই মরে যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছে ব্রিটিশ পার্লামেন্ট। বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি মুরসিকে একটি জঘণ্য কারাগারে রেখেছেন, আর সেখানেই মানষিক নির্যাতনের মাধ্যমে তাকে মেরে ফেলার চেষ্টা করা হচ্ছে বলেও ব্রিটিশ সংসদের একটি কমিটি অভিযোগ করেন।

গত বুধবার ব্রিটিশ সাংসাদ ও আইনজীবীদের একটি প্যানেলের প্রতিবেদনে বলা হয়, মিশরের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা না দেওয়ায় যে কোন সময় মৃত্যুর কাছে পরাজয় বরণ করতে পারেন দেশটিতে প্রথমবারের মতো নির্বাচিত প্রেসিডেন্ট মুরসি। বিশেষ করে ডায়াবেটিস ও লিভার রোগের কোন চিকিৎসাসেবা প্রদান না করায় তার স্বাস্থ্য ক্রমশই খারাপ অবস্থার দিকে যাচ্ছে বলে মত দেন তারা।

এদিকে মুরসির প্রতি যে অবিচার করা হচ্ছে, তা আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন বলে মত দেন প্যানেলের সদস্যরা। শুধু তাই নয়, সিসিকে নির্যাতনের জন্য আবদেল ফাত্তাহ আল সিসিকে অভিযুক্ত করে ওই প্যানেল। ব্রিটিশ সাংসদদের প্যানেল এমন সময় এই প্রতিবেদন প্রকাশ করে যখন স্বৈরশাসক সিসি আবারও প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন।

২০১১ সালে প্রেসিডেন্ট সিসি দেশটির প্রথমবারের মতো নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে মনোনীত হন। তবে এক বছরের মাথায় তার বিরুদ্ধে বিক্ষোভ মিশরের জনগণ। ২০১৩ সালের প্রথমদিকে দেশটির ক্ষমতা দখল করে আবদেল ফাত্তাহ আল সিসিরি নেতৃত্বাধীন মিশরের সেনাবাহিনী। এরপর সিসিকে গ্রেফতার করে মিশরের নির্যাতন সেল খ্যাত টুরা প্রিজনে পাঠানো হয়।

এর পর তিন মামলায় তাকে ৪৮ বছরের কারাদণ্ড দেন আদালত। প্রেসিডেন্ট ভবনের বাইরে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার আদেশ দেওয়ায় তাকে ২০১৫ সালে ২০ বছরের কারাদণ্ড দেন আদালত। এরপর ২০১৬ সালের সেপ্টেম্বরে তাকে আরও ২৫ বছরের কারাদণ্ড দেন আদালত। ২০১৭ সালে আদালত অবমাননার দায়ে তাকে তিন বছরের কারাদণ্ড দেন দেশটির সর্বোচ্চ আদালত।

জানা যায়, টুরা প্রিজনে গত তিন বছর ধরে একটি কক্ষে একাই থাকেন মুরসি। ওই কক্ষে তার সঙ্গে কাউকে মিশতে দেওয়া হয় না। শুধু তাই নয়, তার শরীরে অবস্থা ক্রমশ খারাপের দিকে গেলেও তাকে প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে না। ব্রিটিশ সংসদের ওই প্যানেল আরও জানায়, তারা মুরসির সঙ্গে সাক্ষাৎ করতে চায়। তার শারীরিক অবস্থা কেমন আছে, তা দেখারও দাবি জানায় সংগঠনটি।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি