ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অতি পরিচিত কিছু প্রাকৃতিক পেইনকিলার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪২, ১১ ডিসেম্বর ২০১৭

অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। আর যদি হয় ওষুধ, তবে তা পরিহার করাই ভালো। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, মাসে ১৫ দিনের বেশি পেইনকিলার নিলে মাথার যন্ত্রণা হতে পারে।

তবে পেইনকিলারের বিকল্পও আছে। কিন্তু সেটা ওষুধ নয়, কিছু প্রাকৃতিক খাবার।
এগুলো শুধু যন্ত্রণাই কমায় না, শরীরের আরও উপকার করে। এসব কয়েকটি প্রাকৃতিক উপাদানের বর্ণনা দেয়া হলো:


দই: এতে থাকা বেশ কিছু ব্যাকটেরিয়া তলপেটের যন্ত্রণা কমাতে দারুন কাজে দেয়।


আদা: অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকায় আর্থ্রাইটিস, পাকিস্থলির যন্ত্রণা, বুকে ব্যথা, পিরিয়ডের যন্ত্রণা এবং পেশির ব্যথা কমাতে আদার কোনও বিকল্প নেই। যে জায়গায় যন্ত্রণা হচ্ছে সেখানে অল্প করে আদা বেটে লাগিয়ে দিলেই হাতেনাতে ফল পাবেন।


হলুদ: ব্যথা কমাতে এই মশলাটির কোনও বিকল্প নেই। হলুদে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-ইনফ্লমেটরি উপাদান, যা যন্ত্রণা কমানোর পাশাপাশি ফোলা ভাব কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বাজারে প্রচলিত একাধিক জনপ্রিয় পেইনকিলার থেকে কোনও অংশে কম কাজে আসে না এই ঘরোয়া ওষুধটি।


লবণ: গোসল করার সময় ১০-১৫ চামচ লবণ পানিতে মিশিয়ে দিয়ে কমপক্ষে ১৫ মিনিট শুয়ে থাকুন। এমনটা করলে দেখবেন প্রদাহ বা যন্ত্রণা কমতে শুরু করবে।


সয়াবিন: সম্প্রতি প্রকাশিত এক গবেষণা অনুসারে আর্থ্রাইটিস, বিশেষত অস্টিওআর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতে সয়া-প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনি যদি আর্থ্রাইটিসে আক্রান্ত হয়ে থাকেন তাহলে আজ থেকেই খাওয়া শুরু করুন সয়া-মিল্ক।


ঝাল লঙ্কা: খাবারে অর্ধেক চামচ ঝাল লঙ্কা মিশিয়ে সেই খাবার খেয়ে ফেলুন। অল্প সময়ের মধ্যেই যে কোনও ধরনের যন্ত্রণা কমে যাবে।


চেরি: এই ফলটিতে অ্যান্থোসায়ানিস নামে এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা শরীরে প্রদাহ কমায়।


কফি: কফিতে রয়েছে কেফিন নামে একটি উপাদান। এটি যন্ত্রণার প্রকোপ কমায়। এমনকী মাথার যন্ত্রণা কমাতেও দারুন কাজে আসে কেফিন। তবে বেশি মাত্রায় কফি খাওয়া একবারেই উচিত নয়।


মিন্ট পাতা: দাঁতের যন্ত্রণা, মাথার যন্ত্রণা, নার্ভের পেইন এমনকী পেটের নানা গোলযোগ সারাতেও মিন্ট পাতা দারুন কাজে দেয়।


লাল আঙুর: যে কোনও ধরনের ব্যথা কমাতে এই ফলটি দারুন কাজে লাগে।


এবার আপনার সিদ্ধান্ত, যন্ত্রণা কমাতে গিয়ে জটিল কোনও রোগ আক্রান্ত হতে চান নাকি প্রাকৃতিক উপাদানের এসব ঘরোয়া ওষুধ খেয়ে উপকার পেতে চান!
একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি