ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অধিকার সম্পাদক আদিলুর মালয়েশিয়ায় আটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ২০ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:১৫, ২০ জুলাই ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশের মানবাধিকার বিষয়ক সংগঠন অধিকার-এর সম্পাদক আদিলুর রহমান খান মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে আটক হয়েছেন।

অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলান জানিয়েছেন, বৃহস্পতিবার ভোর সাড়ে চারটার দিকে আদিলুর রহমানকে আটক করে সেখানকার ইমিগ্রেশন পুলিশ।

আদিলুর রহমান মানবাধিকার বিষয়ক একটি কনফারেন্সে যোগ দিতে মালয়েশিয়া গিয়েছিলেন এবং তার ২২ জুলাই ঢাকায় ফেরার কথা ছিলো।

নাসির উদ্দিন এলান বলেন, ভোর সাড়ে চারটার দিকে আদিলুর রহমানকে আটক করে বিমানবন্দরেই একটি কক্ষে রাখা হয়েছে। খবর পেয়ে কনফারেন্সের আয়োজক ও সেখানকার মানবাধিকার আইনজীবীরা সেখানে যাচ্ছেন।

আদিলুর রহমান খানকে বর্তমানে ইমিগ্রেশনের লক আপে নেয়া হয়েছে। খানকে ছেড়ে দিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার স্থানীয় কয়েকটি মানবাধিকার সংগঠন।

ফ্রি মালয়েশিয়া ট্যুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, অধিকারের সম্পাদক আদিলুর রহমানকে বিমানবন্দর ইমিগ্রেশন কর্মকর্তারা ভোর ৪টার দিকে আটক করে। মৃত্যুদণ্ড বিলোপ নিয়ে একটি সেমিনারে অংশ নেয়ার উদ্দেশ্যে মালয়েশিয়ায় গিয়েছিলেন তিনি। মালয়েশিয়ার মানবাধিকার সংগঠন সুরা রাকায়াত মালয়েশিয়া (সুয়ারাম) আদিলুর রহমানকে আটকের নিন্দা জানিয়েছে। 

সুয়ারামের নির্বাহী পরিচালক সেভান ডোরেইসামি এক বিবৃতিতে বলেন, কেন আদিলুর রহমানকে আটক করা হয়েছে সকাল ১০টা পর্যন্ত ইমিগ্রেশন কর্মকর্তারা কোনো কারণ জানাতে পারেননি। 

তবে সুয়ারাম তথ্য পেয়েছে যে, আদিলুর রহমান খানকে বর্তমানে ইমিগ্রেশনের লক আপে নেয়া হয়েছে। খানকে ছেড়ে দিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার স্থানীয় এই মানবাধিকার সংগঠন। একইসঙ্গে মালয়েশিয়া সফররত এই মানবাধিকার কর্মীকে হয়রানি না করারও আহ্বান জানানো হয়েছে। 

বিদেশি কোনো মানবাধিকার কর্মীর বিরুদ্ধে মালয়েশিয়া সরকারের সর্বশেষ পদক্ষেপ এটি। চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গত মাসে সিঙ্গাপুরের মানবাধিকার কর্মী হ্যান হুই হুইকে মালয়েশিয়ায় প্রবেশে বাধা দেয়ায় উদ্বেগ প্রকাশ করে। 

//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি