ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অভিবাসন নীতিতে কড়াকড়ি আরোপ করতে বললেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৮, ১২ ডিসেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বোমা হামলার একদিন পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন দেশটির অভিবাসন নীতিতে কড়াকড়ি আরোপ করা হবে । প্রেসিডেন্ট ট্রাম্প কংগ্রেসকে দেশটির চেইন অভিবাসন নীতিতে পরিবর্তন আনার জন্য আহ্বান জানিয়েছেন। চেইন অভিবাসন নীতির আওতায় কোন মানুষ মার্কিন নাগরিকত্ব গ্রহণ করার পর, সে তার বাবা-মা ও আত্মীয়দের স্পন্সর দেখিয়ে যুক্তরাষ্ট্রে নিয়ে যেতে পারেন। গত সোমবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে ট্রাম্প এ কথা বলেন।

বিবৃতিতে আরও বলা হয়, “আজকের বোমা হামলাকারীও পারিবারিক চেইন অভিবাসনের আওতায় যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। তাই এ নীতি আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। তাই আমেরিকাকে অবশ্যই এর অভিবাসন নীতি নিয়ে ভাবতে হবে, অন্যথায় আরও ভয়াবহ বিপর্যয় হতে পারে।”

নতুন অভিবাসন নীতি প্রণয়ন ছাড়াও সংসদ সদস্যদের দেশটিতে অভিবাসন কর্মকর্তা বাড়ানোর তাগিদে দিয়েছেন তিনি। একইসঙ্গে  সন্দেহ ভাজনদের আটক ও জিজ্ঞাসাবাদে ওই কর্মকর্তাদের আর ক্ষমতা দেওয়ার সুপারিশ করেন তিনি। এসময় তিনি বলেন, যারা সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তাদের অবশ্যই মৃত্যুদণ্ড হওয়া উচিত।

উল্লেখ্য, এর আগে  ছয় মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের উপর ট্রাম্পের দেওয়া নিষেধাজ্ঞা বৈধ বলে রায় দেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত। গত সোমবারের বোমা হামলায় কমপক্ষে ৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, হামলাকারী আকাঈদ উল্লাহ ২০১১ সালে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

 

সূত্র: আল-জাজিরা

এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি