ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সিএনএনের বিশেষ প্রতিবেদন

অভিশংসনের মুখে পড়তে পারেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ১৭ অক্টোবর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসনের মুখে পড়তে পারেন। সেটি আগামী বছরেই। তার দলের নেতারাই এ আশঙ্কা করছেন। আশঙ্কা করা হচ্ছে, ট্রাম্প প্রশাসনের বিরোধিতার কারণে কংগ্রেসের নিম্ন কক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের অনেক প্রতিষ্ঠিত রিপাবলিকান নেতাই পুনর্নির্বাচনে ধরাশায়ী হতে পারেন। রিপাবলিকানরা নিয়ন্ত্রণ হারাতে পারেন নিম্নকক্ষের। এমন হলে ডেমোক্র্যাটদের প্রভাব বাড়বে এবং তারা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের দাবি উত্থাপন করবেন। তা ঠেকানো সম্ভব নাও হতে পারে রিপাবলিকানদের পক্ষে।

মার্কিন প্রভাবশালী দৈনিক সিএনএন হোয়াইট হাউসের শীর্ষ কর্মকর্তা, আইনপ্রণেতা, দাতা এবং রাজনৈতিক পরামর্শকদের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলে এই আশঙ্কার কথা জানিয়েছেন।


চলতি বছরের গ্রীষ্মকালের শেষদিকে স্পিকার পল রায়ানের সমর্থনে এক তহবিল সংগ্রহ অভিযানে ওয়েমিং রাজ্যের জ্যাকসন হোলে একদল দাতা জড়ো হয়েছিলেন। সেখানে বলা হয়, কংগ্রেসের হাউস ওভারসাইট কমিটির প্রধান হিসেবে রিপাবলিকান নেতা ইলিজা কামিংসসহ বেশ কয়েকজন যদি পুনর্নির্বাচিত হতে ব্যর্থ হন, তাহলে ডেমোক্র্যাটরাই এই প্রভাবশালী কমিটির নিয়ন্ত্রণ নেবেন। তখন দলের এজেন্ডা বাস্তবায়নে প্রবল বাধার মুখে পড়বেন রিপাবলিকানরা।


দলীয় ব্যর্থতার মুখে নির্বাচনী প্রচারের সময় রাশিয়ার সঙ্গে আঁতাতের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটরা অভিশংসনের লিখিত প্রস্তাব আনবেন।


রিপাবলিকানদের পাবলিক অ্যাফেয়ার্সের সঙ্গে আছেন অ্যালেক্স কোন্যান্ট। তিনি বলেন, ট্রাম্পের উচিত নিজের দল রক্ষায় মনোযোগী হওয়া। হাউসে তার দলের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য পদক্ষেপ নেওয়া। কিন্তু তারই এক সময়ের অন্যতম শীর্ষ উপদেষ্টা স্টিভ ব্যানন হাউসের রিপাবলিকান নেতারা যাতে পুনর্নির্বাচিত হতে না পারেন, তার জন্য মাঠে ঝাঁপিয়ে পড়েছেন। তিনি বিভিন্ন আসনে এসব রিপাবলিকান নেতার বিরুদ্ধে প্রাথমিক প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে অনেক প্রতিদ্বন্দ্বী দাঁড় করাচ্ছেন। এটা একেবারেই ঝুঁকিপূর্ণ। অথচ গত আগস্টেই তর্কাতর্কির মুখে ব্যাননকে পদচ্যুত করেছিলেন ট্রাম্প।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি