ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

অল্পতেই ঠাণ্ডা লেগে যায় ৭ কারণে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৪, ১৪ আগস্ট ২০১৮ | আপডেট: ১২:১৩, ১৬ আগস্ট ২০১৮

সারা দিন বৃষ্টিতে ভিজেও বেজায় তরতাজা থাকে অনেকেই। অথচ ছাতা মাথার ওপর ছড়িয়ে দিয়ে চলাফেরা করেও মুক্তি নেই আপনার? ছিটেফোঁটা বৃষ্টির পানিতেও ঠাণ্ডা লেগে যায়? আসলে আমাদের কিছু অভ্যাস ও অনিয়মের কারণেই দুর্বল হয়ে যায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। আর এর ফলে অল্প ঠাণ্ডাতেই শরীর কাবু হয়ে পড়ে। তাহলে কী করবেন? চলুন জেনে নেওয়া যাক-

হাত দিয়ে অনবরত মুখমণ্ডল স্পর্শ করলে

অপরিষ্কার হাতে থাকে নানা রকম জীবাণু। ফলে সে হাতে মুখমণ্ডল স্পর্শ করলে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। হাতের স্পর্শ লাগলে ঠাণ্ডার ভাইরাস চোখ, নাক ও মুখের মাধ্যমে শরীরের অভ্যন্তরে প্রবেশ করে। তাই সব সময় সঠিক নিয়মে হাত পরিষ্কার করতে হবে। তা হতে পারে সাবান ও পানি দিয়ে, নয়তো অ্যালকোহল হ্যান্ড স্যানিটাইজার দিয়ে। এ ক্ষেত্রে হাতের এপিঠ-ওপিঠ ভালোভাবে ধুতে হবে। এছাড়া খাবার তৈরির আগে ও পরে, খাওয়ার আগে, অসুস্থ ব্যক্তির সংস্পর্শে আসার আগে ও পরে, শরীরের কোথাও কেটে গেলে তা ব্যান্ডেজ করার আগে ও পরে, বাথরুম ব্যবহারের পর, শিশুর ন্যাপি ও ডায়াপার পাল্টানোর পর, হাঁচি ও কাশি দেওয়ার পর, পোষা প্রাণীকে স্পর্শ ও খাওয়ানোর পর, ময়লা-আবর্জনা ফেলার পর অবশ্যই ভালোভাবে হাত ধুতে হবে।

সঠিক খাদ্যাভ্যাস মেনে না চললে

খাদ্যতালিকায় প্রয়োজনীয় ভিটামিন সি, ডি, জিংক ও পর্যাপ্ত পানি না রাখলে অল্পতেই ঠাণ্ডার সমস্যা দেখা দিতে পারে।

পর্যাপ্ত ঘুমের অভাব

পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আর পর্যাপ্ত বিশ্রাম, ঘুম, স্বাস্থ্যকর খাবার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। তাই রাতে নিশ্ছিদ্র ঘুম হওয়া খুবই জরুরি।

ব্যায়াম না করলে

নিয়মিত ব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

অ্যালার্জির সমস্যা

অ্যালার্জির সমস্যা থাকলে অল্প ঠাণ্ডা লাগলেই তা মারাত্মক আকার ধারণ করে। এ ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ মেনে চলুন।

ডিহাইড্রেশন

ঠাণ্ডা প্রতিরোধে শরীরকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি। পানি ও অন্যান্য স্বাস্থ্যকর পানীয় শরীরকে হাইড্রেটেড রাখে ও রোগ প্রতিরোধে সহায়তা করে। শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গের সুস্থতায় দৈনিক ৮-১০ গ্লাস পানি পান জরুরি।

কর্মস্থলের বিরূপ পরিবেশ

বেশির ভাগ কর্মস্থলেই সারাক্ষণ এয়ারকন্ডিশনার চলতে থাকে। তাছাড়া একই কি-বোর্ড একাধিকজন ব্যবহার, ডেস্ক নিয়মিত পরিষ্কার না করা ইত্যাদি কারণেও ঠাণ্ডাজনিত সমস্যায় ভোগার সম্ভাবনা থাকে। তাই ডেস্কের ড্রয়ারে সব সময় হ্যান্ড স্যানিটাইজার রাখুন। পাশাপাশি নিয়মিত ডেস্ক পরিষ্কার রাখুন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি