ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দেহঘড়ি

অসীম শক্তির আধার মন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৪, ১৬ জানুয়ারি ২০১৮

মন এমন একটি কিছু, যাকে ধরা যায় না, ছোঁয়া যায় না। আজ পর্যন্ত কোনো বিজ্ঞানী একে টেস্টটিউব নিয়ে নিরীক্ষণ করতে পারেনি, অনুবীক্ষণ যন্ত্রের আওতার মধ্যেও আনতে পারেন নি। মন সম্পর্কে আমাদের অতীতের সাধকরা যেভাবে বলেছেন বর্তমান কালের বিজ্ঞানীরাও ঠিক একইভাবে বলেন, Mind is the source of all power. অর্থাৎ একজন মানুষের আসল শক্তির উৎস কিন্তু তার হাত নয়, পা নয়, তার পেশি মন, এ শক্তির উৎস হচ্ছে তার মন। আর মনের এই শক্তি রহস্যকে যদি বুঝতে পারি, তাহলে আমরা এই শক্তিকে চমৎকারভাবে ব্যবহারও করতে পারবো।

মনের এই শক্তিকে সুপরিকল্পিতভাবে ব্যবহার করতে পারলে আপনি যা চান, সেই প্রতিটি যুক্তিসঙ্গত চাওয়াকে আপনি পাওয়ার রূপান্তরিত করতে পারবেন। মনের শক্তি যে কী অসীম, তার প্রমাণ আধুনিক কালের সবচেয়ে বড় বিজ্ঞানী স্টিফেন হকিং। কথা বলতে পারেন না; কিন্তু এই মানুষটিই তার মনের শক্তি দিয়ে বিশ্বব্রহ্মাণ্ড পরিভ্রমণ করে লিখলেন সাড়া জাগানো বই ‘দি ব্রিফ হিস্ট্রি অব টাইম’। মানব মনের অসীম শক্তি এভাবে দেহের সীমাদ্ধতাকেও ছাড়িয়ে যায়।

আমাদের মনের রয়েছে তিনটি স্তর:

সচেতন মন

সবিকিছুর নিজের ধরণা, যুক্তি ও বিশ্বাসের প্রেক্ষিতে বিচার-বিবেচনা করে।

অবচেতন মন

অবচেতন মন ভালোমন্দ কোনোকিছুই বিচার করে না। পূর্বে প্রাপ্ত তথ্য, পরিকল্পনা বা ধারণা দ্বারা প্রভাবিত হয়ে সে কাজ করে।

অবচেতন মন আবার সচেতন মনের কথা সহজেই শোনে। অবচেতন মন সবসময়ই কাজ চায় । সে প্রায়শই প্রভাবিত হয় পরিপার্শ্বিকতা দ্বারা। বেশিরভাগ ক্ষেত্রেই যার কাঁচামাল হয় ভয়-ভীতি, নানা অমূলক আশঙ্কা কিংবা অন্যান্য অযাচিত বিষয় ইত্যাদি। কিন্তু সচেতন প্রচেষ্টায় অবচেতন মনকে কাজে লাগিয়ে অনেক আপাত অসম্ভবকেও সম্ভব করে তোলে যায়।

অবচেতন মনের এই শক্তিভাণ্ডারকে ব্যবহার করেই ফরাসি মনোবিজ্ঞানী ও সাইকোথেরাপিস্ট এমিল কুয়ে গত শতাব্দীর শুরুতে অটোসাজেশনের মাধ্যকে বহু রোগীকে সুস্থ করে তোলেন। ১৯২০ সালে এ নিয়ে প্রকাশিত হয় তার বই-Self-Mastery Through Conscious Autosuggestion.

 

অচেতন বা অতিচেতন মন

বিজ্ঞানীরা যাকে বলছেন অচেতন মন, সাধকরা তাকেই বলেন অতিচেতন মন। অবচেতন ও অতিচেতন মনের মাঝখানের দরজাটি খুলতে পারলেই সচেতন মন সংযোগ স্থাপন করতে পারে মহাচেতনার সাথে।

 

এম/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি