ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অস্ট্রেলিয়ায় প্রথম মানব উদ্বারকারী ড্রোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৭, ২১ জানুয়ারি ২০১৮

মার্কিন যুক্তরাষ্ট্র যখন মানব বিধ্বংসী ড্রোনের ব্যবহার করে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছেন, তখন ডুবতে যাওয়া ডুবুরিদের উদ্ধার করে আলোচনায় উঠে এসেছে অস্ট্রেলিয়ার মানব উদ্ধারকারী ড্রোন।

গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সমুদ্রে ডুবতে যাওয়া দুই ডুবুরিকে উদ্ধার করে বিশ্বের ইতিহাসে প্রথম মানব উদ্ধারকারী ড্রোনের জন্ম দিয়েছে দেশটির প্রযুক্তি বিভাগ। ড্রোন নিয়ন্ত্রণকারীর কাছে থাকা ডিভাইসের মাধ্যমে ওই দুই সার্ফারকে উদ্ধার করা হয়।

ডুবুরিদের উদ্ধারে অস্ট্রেলিয়ায় প্রথম এই ড্রোন মাঠে নামিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এদিকে ওই ড্রোনের সক্ষমতা যাচাইয়ে ইতোমধ্যে কয়েক ডজন ড্রোন মাঠে নামিয়েছে কর্তৃপক্ষ।

জানা যায়, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের নিকটবর্তী সমুদ্রে সার্ফিং করতে গিয়ে দুই তরুণ ডুবে যাচ্ছিল। ওই সময় দুই তরুণের সঙ্গে থাকা ডিভাইসের মাধ্যমে ড্রোন নিয়ন্ত্রণকারীদের কাছে একটি বার্তা যায়। একইসঙ্গে বার্তা পায় ড্রোনও। এরপরই উত্তাল সাগরে দুটি ড্রোন উদ্ধার অভিযান শুরু করে। পরে তরুণদের উদ্ধার করে নিয়ে আসে ড্রোনদ্বয়। মাত্র দুই মিনিটের মধ্যেই ড্রোনগুলো কুইন্সল্যান্ডের উত্তাল সাগর থেকে ওই দুই সার্ফারকে উদ্ধার করে।

এদিকে উপকূলীয় অঞ্চলে নিরাপত্তার দায়িত্বে থাকা জেই শেরিডন জানায়, আমি এই ড্রোন পরিচালনায়, বিভিন্ন জায়গায় উড়াতে এবং এটিকে ডুব দেওয়াতে সক্ষম। তাছাড়া সংকেত পাওয়া মাত্র দুই-তিন মিনিটের মধ্যে এটি সার্ফারদের কাছে পৌছাতে সক্ষম। তাই সার্ফারদের নিরাপত্তায় ড্রোনটি খুব কাজে আসবে বলেও এএফপির সাংবাদিককে নিশ্চিত করেন তিনি।

ড্রোনগুলি নিজে থেকেই সমুদ্রের অবস্থা বুঝতে পারবে। সেখানে ডুবতে যাওয়া মানুষদের শনাক্ত করতেও সক্ষম হবে বলেও জানান ওই কর্মকর্তা। তিনি বলেন, ড্রোনগুলির সঙ্গে কৃত্তিম বুদ্ধিমত্তা জুড়ে দেওয়া হয়েছে। এছাড়া ড্রোনগুলিতে খুব উন্নতমানের ক্যামেরা ব্যবহার করা হয়েছে, যা সমুদ্রের মধ্যে থাকা প্রতিটি বস্তুকে নিজ থেকেই শনাক্ত করতে পারবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি