ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অস্ত্রোপচারের প্রভাব পরে শ্রবণ-বাকশক্তিতে : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

যে সব শিশুদের হৃদযন্ত্রে অস্ত্রোপচার (হার্ট সার্জারি) হয়েছে- পরে তাদের শ্রবণশক্তি কমে যেতে পারে। এ ছাড়াও কমে যেতে পারে তাদের কথা বলার ক্ষমতা। সম্প্রতি ‘জার্নাল অব পেডিয়াট্রিকস’ নামক সাময়িকীতে প্রকাশিত গবেষণাপত্রে এমনটাই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

গবেষকরা জানান, পাঁচ বছরের কম বয়সী ৩৮৪টি শিশুর ওপর গবেষণাটি করেছেন তারা। এদের সবারই হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়েছিল। গবেষণায় দেখা গেছে, অস্ত্রোপচারের পর চার বছর বয়সে গিয়ে ২১ শতাংশ শিশুর শ্রবণশক্তি কমে গেছে।

হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর শিশুর মধ্যে কী কী প্রভাব পড়ে—তা পর্যবেক্ষণ করতেই মূলত এ গবেষণা করা হয়। গবেষকরা বলছেন, ওই ৩৮৪ শিশুর মধ্যে ৭৫ জনেরই শ্রবণশক্তি কমে গিয়েছিল। এর বাইরেও তাদের মধ্যে আরও কয়েকটি বিষয় লক্ষ করা গেছে। যেমন, সাধারণ শিশুদের চেয়ে তাদের কথা বলার দক্ষতাও কম। এ ছাড়া কোনো বিষয়ে তারা অন্যদের সমান মনোযোগও দিতে পারে না। তবে চিকিৎসার মাধ্যমে এসব সমস্যার সমাধান সম্ভব বলেও জানিয়েছেন গবেষকরা।

গবেষকদলের প্রধান ন্যান্সি বি. বার্নহাম বলেন, হৃদযন্ত্রের সমস্যা নিয়ে জন্মগ্রহণ করা শিশুদের অস্ত্রোপচারের আগে ও পরে খুবই যত্নশীল হতে হবে। না হয় দীর্ঘস্থায়ী অনেক সমস্যা তৈরি হতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি