ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অ্যাপলের দৃষ্টি পেতে অ্যাপলেরই সিস্টেমে হ্যাকিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৫, ১৭ আগস্ট ২০১৮

বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ইনকর্পোরেশনের দৃষ্টি আকর্ষণ করতে তাদেরই সিস্টেম হ্যাক করে এক অস্ট্রেলিয়ান কিশোর। প্রতিষ্ঠানটির প্রতি ‘ভালোলাগা’ আর প্রতিষ্ঠানটির সাথে কাজ করার তীব্র আকাঙ্ক্ষা থেকে কর্তৃপক্ষের নজর কাড়তেই এমন কান্ড করে ঐ কিশোর। সম্প্রতি ঐ কিশোরের বিরুদ্ধে আদালতে আনুষ্ঠানিকভাবে প্রমাণাদি জমা দেয় অ্যাপল

অস্ট্রেলিয়ার দৈনিক এজ পত্রিকার এক প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানায়, প্রায় এক বছর সময়ে কয়েক দফায় অ্যাপলের সিস্টেমে অনুপ্রবেশ করে ঐ হ্যাকার। অবৈধভাবে প্রায় ৯০ গিগাবাইট ফাইল নিজের কাছে জমা করে ১৬ বছর বয়সী ঐ কিশোর হ্যাকার। নিজ কম্পিউটারে ‘হ্যাকি হ্যাক হ্যাক’ নামে একটি ফোল্ডার করে সেখানে সংরক্ষণ করা হতো এসব ডাটা।

বিষয়টি অ্যাপলের নজরে আসার পর মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এর শরণাপন্ন হয় সিলিকন ভ্যালির এই প্রতিষ্ঠানটি। এফবিআই এর তদন্ত থেকে পাওয়া তথ্য থেকে ঐ কিশোরের বাসায় তল্লাশী চালায় অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় পুলিশ এএফপি। অ্যাপলের সিস্টেমে অবৈধ প্রবেশ করে এমন কম্পিউটারের তালিকার সাথে মিলে যাওয়া দুইটি কম্পিউটার ঐ কিশোরের বাসা থেকে জব্দ করে পুলিশ। এছাড়াও একটি মোবাইল ও একটি হার্ডডিস্কও জব্দ করা হয়।

তবে কিশোরের এই হ্যাকিং-এ কোন গ্রাহকের তথ্য ক্ষতিগ্রস্ত হয়নি বলে দাবি করে অ্যাপল। বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখা আমাদের সবথেকে গুরুতপূর্ণ কাজগুলোর একটি। এই ঘটনার কোন গ্রাহকের তথ্য ক্ষতিগ্রস্ত হয়নি বলে আমরা আশ্বস্ত করতে চাই”।

মামলার অনুসন্ধানে নিজের দোষ স্বীকার করে ঐ কিশোর। এমনকি আদালতে, দোষ স্বীকার করে জবানবন্দীও দেন তিনি। তবে মামলার সার্থে ঐ কিশোরের পরিচয় প্রকাশ করেনি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

আগামী ২০ সেপ্টেম্বের কিশোরের বিরুদ্ধে সাজা ঘোষণা করবে আদালত।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি