ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

অ্যাপলের নতুন ৬ চমক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৯, ৭ জুন ২০১৭ | আপডেট: ১৫:৫০, ৮ জুন ২০১৭

অ্যাপল মানেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নতুন উদ্ভাবনের চমক। গত সোমবার যুক্তরাষ্ট্রে অ্যাপল তাদের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) নতুন ছয়টি চমকের ঘোষণা দিয়েছে। এর মধ্যে রয়েছে—ওয়াচ ওএস ফোর, ম্যাকওএস সিয়েরা, আইওএস ১১, ভিআর সমর্থিত নতুন ম্যাক, নতুন স্পিকার হোমপড ও নতুন আইপ্যাড।

সান হোসের সম্মেলন স্থলে মূল প্রবন্ধ উপস্থাপনকালে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ছয়টি বড় ধরনের ঘোষণা দেন। মঞ্চে অবশ্য ওই ছয়টি চমক ছাড়া আরও নানা বিষয়ে আলোচনা করা হয়। তবে, মূল বিষয় ওই ছয়টি পণ্য-সেবা। এগুলো হচ্ছে-

ওয়াচ ওএস ফোর

ওয়াচের জন্য অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে অ্যাপল। এর নাম ওয়াচ ওএস ফোর। এতে ফিচার হিসেবে রয়েছে অ্যাপল ওয়াচের তিনটি নতুন ফেস মোড, উন্নত সিরি সুবিধা।

ম্যাক ওএস হাই সিয়েরা

ডব্লিউডিসি উপলক্ষে অ্যাপল নতুন ম্যাকওএস ঘোষণা করেছে। গত বছরে ম্যাকবুকের জন্য উন্মুক্ত করা সিয়েরার হালনাগাদ সংস্করণ ম্যাকওএস হাই সিয়েরা। এটি ভার্চ্যুয়াল রিয়্যালিটি হেডসেট সমর্থন করবে। এ ছাড়া সাফারিতে নিরাপত্তা উন্নত করা হয়েছে। নতুন ফটো সার্চ ফিচার ও অ্যাপল ফাইল সিস্টেম এসেছে এতে।

নতুন আইম্যাক

এবারে অ্যাপলের বার্ষিক ডব্লিউডিসিতে আইম্যাক প্রো ডেস্কটপের নতুন সংস্করণের ঘোষণা এসেছে। নতুন ইনটেল প্রসেসর, উজ্জ্বল ডিসপ্লে রয়েছে এতে। এছাড়া ম্যাকবুক প্রোতে ইনটেলের সপ্তম প্রজন্মের প্রসেসর যুক্ত করেছে। ম্যাকবুক এয়ারের ক্ষেত্রে চিপের ক্ষমতা বাড়িয়েছে অ্যাপল। তবে সবচেয়ে বড় ঘোষণা হিসেবে এসেছে ৪ হাজার ৯৯৯ মার্কিন ডলার দামের আইম্যাক প্রো। অ্যাপল দাবি করেছে, এটিই হচ্ছে অ্যাপলের তৈরি সবচেয়ে শক্তিশালী ম্যাক।

আইওএস ১১

আগামী সেপ্টেম্বরে আইওএস অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ আইওএস ১১ ছাড়বে অ্যাপল। এতে আইফোন ও আইপ্যাডের জন্য নতুন ফিচার থাকবে। এতে ভার্চ্যুয়াল সহকারী সফটওয়্যার সিরির উন্নত সংস্করণ ব্যবহৃত হবে। ফলে বিভিন্ন আইওএস চালিত ডিভাইসে সিনক্রোনাইজ সুবিধা সহজ হবে। এছাড়া আইক্লাউডে বার্তা সংরক্ষণ ছাড়া উন্নত পেমেন্ট সিস্টেম আনবে অ্যাপল। আইপ্যাডে সহজে ড্রাগ অ্যান্ড ড্রপ সুবিধা আসবে। আইওএস ডিভাইসে সহজে অগমেন্টেড রিয়্যালিটি অ্যাপ তৈরির সুবিধাও আসছে।

আইপ্যাড প্রো

এবারের সম্মেলনে সাড়ে ১০ ইঞ্চি মাপের একটি আইপ্যাড প্রোর ঘোষণা দিয়েছে অ্যাপল। এতে গেম খেলা ও ভিডিও দেখার বিশেষ সুবিধা হবে। এতে আরও উজ্জ্বল ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এতে এ১০এক্স প্রসেসর ব্যবহৃত হওয়ার অ্যাপের পারফরম্যান্স ভালো হবে। অ্যাপলের ১২ দশমিক ৯ ইঞ্চি ও ৯ দশমিক ৭ ইঞ্চি মাপের আইপ্যাড প্রোতেও একই সুবিধা এসেছে।

অ্যাপল হোমপড

আমাজনের ইকোর সঙ্গে প্রতিযোগিতার জন্য অ্যাপল ৩৪৯ মার্কিন ডলার দামের হোমপড স্পিকার বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। ভার্চ্যুয়াল সহকারী সফটওয়্যার সিরি চালিত এ স্মার্ট স্পিকার দিয়ে গান শেনা, বিভিন্ন আপডেট জানা, ঘরের আলো নিয়ন্ত্রণের মতো নানা সুবিধা পাওয়া যাবে। ডিসেম্বর মাসে বাজারে আসবে এই স্পিকার। তথ্যসূত্র: সিএনবিসি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি