ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অ্যাপের মাধ্যমে অটোরিকশা সেবা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৮, ২১ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:২৮, ২৩ নভেম্বর ২০১৭

বাংলাদেশে সাম্প্রতি বছরে অ্যাপ নির্ভর বেশ কিছু গাড়ি ও বাইক সার্ভিস চালু হয়েছে। অচিরেই এ তালিকায় যুক্ত হচ্ছে অটোরিকশা। `হ্যালো সিএনজি রাইড শেয়ারিং` নামে একটি প্রতিষ্ঠান নতুন একটি অ্যাপ তৈরি করছে। মোবাইল ফোনের সাহায্য নিয়ে অ্যাপটির মাধ্যমে যাত্রীরা অটোরিকশা ডাকতে পারবেন। `স্যাম` নামে আরেকটি রাইড শেয়ারিং প্রতিষ্ঠানও তাদের অ্যাপে অটোরিকশা ভাড়া করার সুযোগ রেখেছে।

অটোরিকশার জন্য অ্যাপ তৈরির কাজ প্রায় শেষ জানিয়ে হ্যালো সিএনজির প্রতিনিধি এএসএম জামাল জানান, কিছুদিনের মধ্যেই এটি গুগল প্লে স্টোরে দিয়ে দেয়া হবে। এটা ডিসেম্বরের শেষের দিকেই বাজারে চলে আসবে।

রাইড শেয়ারিং সেবার স্রোতে অটোরিকশা যেন হারিয়ে না যায়, মূলত সেজন্যই অ্যাপটি তৈরি করা হচ্ছে বলে জানান এএসএম জামাল। তিনি বলেন, অটোরিকশায় যাত্রী অনেক কমে গেছে। একটি অটোরিকশা এক থেকে দেড় ঘণ্টা বসে থাকছে। সারাদিন গাড়ি চালানোর পর যে পারিশ্রমিক পাওয়ার কথা, তা তারা ঠিকমত পাচ্ছে না। মূলত সিএনজি অটোরিকশার সিস্টেমটাকে টিকিয়ে রাখতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, হ্যালো সিএনজি অ্যাপ ব্যবহার করে সেবা নিলে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে খরচ কিছুটা বাড়বে। প্রথম দুই কিলোমিটারের ভাড়া ৪০ টাকাই থাকবে। তবে পরবর্তী প্রতি কিলোমিটারে ১২ টাকার পরিবর্তে ১৩ টাকা করে গুণতে হবে যাত্রীদের। ফলে প্রতিটি রাইডে যাত্রীদের ২০ থেকে ৩০ টাকা বেশি দিতে হবে।

হ্যালো সিএনজি অ্যাপটি ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে চালানো হলেও অটোরিকশা চালকদের অনেকেই স্মার্টফোন ব্যবহারে দক্ষ না হওয়ায় কিছুট সমস্যা রয়েছে বলে জানান জামাল। এ প্রসঙ্গে তিনি বলেন, অনেকের কাছেই স্মার্টফোন নেই। যাদের আছে, তারাও এর ফাংশন ঠিকমতো বোঝে না। এ জন্য হ্যালো সিএনজির পক্ষ থেকে চালকদের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে।

আরেকটি অ্যাপভিত্তিক মোটরসাইকেল শেয়ারিং প্রতিষ্ঠান ‘শেয়ার আ মোটরসাইকেল’ বা `স্যাম`ও তাদের অ্যাপে অটোরিকশায় রাইড নেওয়ার সুযোগ রেখেছে বলে জানিয়েছেন ডাটাভক্সসেল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমতিয়াজ কাসেম।

এ প্রসঙ্গে সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের ঢাকা জেলা কমিটির সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল বলেন, তারাও অ্যাপভিত্তিক সেবায় যেতে চান। তবে অ্যাপভিত্তিক সেবায় গেলে মালিক কত টাকা পাবে, কত টাকা চালকরা পাবে- সে বিষয়ে নীতিমালায় পরিবর্তন আনতে হবে।

 

/ডিডি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি