ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

আইওএস ১১–এর কয়েকটি সুবিধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৯, ৮ জুন ২০১৭ | আপডেট: ১৩:২২, ১০ জুন ২০১৭

আগামী সেপ্টেম্বরে প্রকাশ করা হবে আইফোনের নতুন ওএস (ওপারেটিং সিস্টেম) সংস্করণ আইওএস ১১। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শুরু হওয়া অ্যাপলের পাঁচ দিনব্যাপী ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেললে এ ঘোষণা দেওয়া হয়। সম্মেলনে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক আইওএস ১১-এর বেশ কিছু সুবিধা নিয়ে কথা বলেন। হালনাগাদ করা অ্যাপলের এই সংস্করণের কয়েকটি সুবিধার কথা থাকছে এখানে।

সাজানো যাবে নিয়ন্ত্রণকেন্দ্র

আইফোন ব্যবহারকারীদের বহু পরিচিত কন্ট্রোল সেন্টার বা নিয়ন্ত্রণকেন্দ্র পরিবর্তন করার সুবিধা থাকছে নতুন আইওএস ১১ সংস্করণে। নির্ধারিত বিভিন্ন অ্যাপ ও সেটিংসের শর্টকাটকে ইচ্ছানুযায়ী সাজানো যাবে আইফোনের নিয়ন্ত্রণ কেন্দ্র।

মুছে যাবে অব্যবহৃত অ্যাপ

ব্যবহার হয় না এমন অ্যাপ স্বয়ংক্রিয়ভাবেই মুছে যাবে আইওএস ১১ সংস্করণে। ‘অফলোড আনইউজড অ্যাপস’ নামের নতুন এক পদ্ধতির মাধ্যমে অ্যাপসের কার্যবিধি নজরে রাখবে আইফোন। এতে দীর্ঘদিন ধরে ব্যবহার না হওয়া অ্যাপের তথ্য সংরক্ষণ করেই অ্যাপটি মুছে ফেলা হবে।

একসঙ্গে সাজানো যাবে একাধিক অ্যাপ

আইওএস ১১-এর আরেকটি বড় সুবিধা হচ্ছে, মূল পাতায় থাকা একাধিক অ্যাপকে একসঙ্গে সরানো বা সাজানো যাবে।

কিউআর কোড দেখা যাবে ক্যামেরাতেই

আইফোন ব্যবহারকারীদের কিউআর কোড স্ক্যান করতে এখন আর তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে না। আইওএস ১১ সংস্করণে আইফোনের নিজস্ব ক্যামেরাকেই কিউআর কোড স্ক্যান করার কাজে ব্যবহার করা যাবে।

নেটওয়ার্ক চিহ্নে পরিবর্তন এসেছে

হ্যাঁ, ডট আকারের সেই চিরচেনা আইফোনের নেটওয়ার্ক সংকেতের চিহ্নকে চিরাচরিত নেটওয়ার্ক ‘সিগন্যাল’ চিহ্নে পরিবর্তন করা হয়েছে আইওএস ১১ সংস্করণে।

এক হাতেই লেখা যাবে

অ্যাপল অনেক দিন ধরেই বড় পর্দার আইফোন তৈরি করে আসছে। তবে বড় পর্দা হলেও অনেক সুবিধার ভিড়ে একটা ঝামেলা তো রয়েই গেছে। আর তা হলো এই বড় পর্দার আইফোনগুলোতে লিখতে গিয়ে দুই হাতেরই প্রয়োজন পড়ে। তবে এবারের আইওএস ১১ সংস্করণে সেই বিপত্তির অবসান ঘটিয়ে দেওয়া হয়েছে এক হাতে কিবোর্ড ব্যবহারের সুবিধা। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি