ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আইটিপি করনেট সম্প্রসারণে ভূমিকা রাখবে: এনবিআর চেয়ারম্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৫, ১৯ নভেম্বর ২০১৭

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, রাজস্ব আহরণে করনেট সম্প্রসারণে আয়কর পেশাজীবীরা (আইটিপি) অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রোববার রাজধানীর কাকরাইল আইডিইবি ভবনে আইটিপিদের প্রশিক্ষণ ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, সততা, নিষ্ঠা আর দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে হবে। আইটিপি এনবিআরের অংশীজন। দিনব্যাপী অনাড়ম্বর অনুষ্ঠানের ৩টি সেশনে সদ্য চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়ায় প্রায় ৭ হাজার আইটিপিকে প্রশিক্ষণ ও সনদপত্র প্রদান করা হয়।

চেয়ারম্যান আইটিপি সনদপত্র পাওয়া আইটিপিদের অভিনন্দন জানিয়ে বলেন, সরকারের সর্বোচ্চ রাজস্ব সংগ্রহকারী সংস্থা হিসেবে এনবিআর তার সকল অংশীজনের সাথে সুসর্ম্পক বজায় রাখার পাশাপাশি সকল ক্ষেত্রে সুশাসন সুনিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ।

তিনি আরো বলেন, রাজস্ব আহরণের কাজে কর আইনজীবীদের ভূমিকা বিশেষভাবে তাৎর্পযর্পূর্ণ। কর বিভাগের কর্র্মকতা-র্কমচারীদের পাশাপাশি কর আইনজীবীরাও উন্নয়নের অক্সিজেন রাজস্ব আহরণে যুগপৎভাবে কাজ করেন।

করনেট সম্প্রসারণ, সুশাসন নিশ্চিতকরণ ও রাজস্ব-বান্ধব কর প্রশাসন ব্যবস্থা গড়ে তুলতে তারা সহযোগী/সহায়ক শক্তি হিসেবে কাজ করে থাকেন। এনবিআরের আহ্বানে বিপুল সংখ্যক তরুণ আইটিপি সাড়া দিয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করায় তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

১২ অক্টোবর লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী ১৬ হাজার ১০৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৮ হাজার ১৫৩ জন উত্তীর্ণ হয়েছে। মৌখিক পরীক্ষায় চূড়ান্তভাবে ৭ হাজার ২৯৯ জন উত্তীর্ণ হয়। প্রথম সেশনে ৭৫০ জন, ৮৫০ জন, ৮০০ জন। দ্বিতীয় সেশনে ৭৫০ জন, ৮৫০ জন, ৮০০ জন। তৃতীয় সেশনে ৭৫০ জন, ৮৫০ জন, ৫৯৬ জন। এছাড়া আয়কর মেলায় অনুপস্থিত ২০ জনকে সনদপত্র দেওয়া হয়। প্রতিটি সেশনে প্রশিক্ষণের পাশাপাশি শপথ বাক্য পাঠ করা হয়।

এনবিআর সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে দেশে করদাতার সংখ্যা ৩২ লক্ষ ছাড়িয়ে গেছে। এনবিআর করদাতাদের মানসম্মত আইনি সহায়তা প্রদান নিশ্চিত করতে প্রায় ৫ বছর পর আইটিপি নিবন্ধন-২০১৭ এর কার্যক্রম হাতে নেয়।

এর আগে আইটিপি হিসেবে নিবন্ধন দেয়ার জন্য এনবিআর গত ২৭ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করে। গত ৩১ মার্চ আবেদনের সময় সীমা শেষ হয়। এ সময়ের মধ্যে গত ২২ হাজার ৩৮৬টি আবেদনপত্র জমা পড়ে। প্রাথমিক বাছাই শেষে কাগজপত্রে ক্রুটি থাকা ও আবেদনের শর্ত পূরণ না হওয়ায় ৩৯৭ জনের আবেদনপত্র বাতিল করা হয়। ১৫ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৫ সেপ্টেম্বর রাজধানীর ৬টি কলেজে আয়কর পেশাজীবী (আইটিপি) নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী ১৬ হাজার ১০৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৮হাজার ১৫৩ জন উত্তীর্ণ হয়েছে। ২৭ অক্টোবর মৌখিক পরীক্ষায় ৭ হাজার ২৯৯ জন চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়। অত্যন্ত স্বচ্ছ ও দ্রুততার সাথে এ পরীক্ষা সম্পন্ন হয়।

 

টিকে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি