ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

আইন সচিবের নিয়োগ স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ২২ আগস্ট ২০১৭

আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করে দিয়েছেন হাইকোর্টমঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন

এদিন রিটকারীপক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। আর আইন সচিবের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, শ ম রেজাউল করিম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদেশের পর আইনজীবী জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, চুক্তিভিত্তিক ওই নিয়োগটি আইন অনুযায়ী বা যথাযথ হয়নি। তার এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে আমরা রিট করেছিলাম। ৮ অগাস্ট প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল দিয়েছিল। আজ রুলের শুনানিতে তিন মাসের জন্য নিয়োগ স্থগিত করে দিয়েছেন আদালত।

উল্লেখ্য, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি আইন ও বিচার বিভাগের সচিবের দায়িত্ব পাওয়া জহিরুল হকের ৭ অগাস্ট অবসরোত্তর ছুটিতে যাওয়ার কথা থাকলেও তার আগের দিন তাকে একই পদে দুই বছরের জন্য চুক্তিতে নিয়োগ দেয় সরকার।

চুক্তিভিত্তিক ওই নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে এই রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আশরাফ-উজ জামান।

রিটের যুক্তিতে বলা হয়, সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুসারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিয়োগে সুপ্রিম কোর্টের পরামর্শ লাগে। কিন্তু এক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরামর্শ নেওয়া হয়নি। এছাড়া আইন সচিব পদে জুডিশিয়াল সার্ভিসের বাইরের কোনো ব্যক্তিকে নিয়োগ দেওয়া যায় না। আইন সচিব যেহেতু অবসরে চলে গেছেন, সেহেতু তিনি জুডিশিয়াল সার্ভিসে নেই।  তাছাড়া আপিল বিভাগের এক রায় অনুযায়ী ওই পদে চুক্তিভিত্তিক নিয়োগেরও কোনো সুযোগ নেই বলে যুক্তি দেওয়া হয় রিটে।

 

আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি