ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আইসিটি কর্মকর্তাদের পিপিআর ২০০৮ প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৩, ১৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৭:২৩, ১৬ সেপ্টেম্বর ২০১৭

আইসিটি ডিভিশনের কর্মকর্তাদের জন্য ১০ দিন-ব্যাপী পিপিআর ২০০৮ প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কার্যক্রম` উদ্বোধন করা হয়। আইসিটি উপ-সচিব মু. জসীম উদ্দিন খানের সঞ্চালনায় এই প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেবসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব বলেন, সরকারি ক্রয় কার্যক্রমের মাধ্যমে সরকারের নানা ধরণের উন্নয়ন কাজ বাস্তবায়িত হয়। অতীতে সরকারি ক্রয়ের ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট আইন ও বিধি ছিল না। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগসমূহ সংস্থাভেদে অসামঞ্জস্যপূর্ণ নির্দেশনার ভিত্তিতে ক্রয় কাজ সম্পন্ন করতো।

তাছাড়াও এ সকল ক্রয় কাজে প্রক্রিয়াগত জটিলতা, বিলম্ব, ব্যবস্থাপনায় পেশাদারী দক্ষতার অভাব, নিম্নমানের সিডিউল বা টেন্ডার ডকুমেন্ট, টেন্ডার মূল্যায়নে দীর্ঘসূত্রিতা, ক্রয় চুক্তি অব্যবস্থাপনা, ক্রয় কাজে যথেষ্ট স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক ব্যবস্থার অনুপস্থিতি ছিল। তাই সরকারি ক্রয়ে সকল অনিয়ম ও অব্যবস্থাপনা দূর করতেই সরকার পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮ প্রণয়ন করে। আমাদেরকে এই পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮ যথাযথভাবে অনুসরণ করতে হবে।

তিনি আরও বলেন, ১৯৭২ সালে সদ্য স্বাধীন বাংলাদেশের বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা আর আজকের এই দিনে সে বাজেটের আকার দাঁড়িয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকায়। এই ৪৫ বছরে আমাদের বাজেটের আকার বেড়েছে  প্রায় ৫১ হাজার শতাংশ। ফলে, সঠিকভাবে আর্থিক ব্যবস্থাপনার নৈতিক দায়িত্বও বেড়েছে। তাই, সরকারি অর্থ খরচ করার সময় আমাদেরকে অনেক বেশি সচেতন হতে হবে। মনে রাখবেন, সরকারি অর্থ মানে এ দেশের ১৬ কোটি মানুষের অর্থ। সরকারি অর্থের অপচয় রোধ করতে এবং সরকারি কাজে আরও বেশি মাত্রায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রী ২০১১ সালের ০২ জুনে ই-জিপি চালু করেন। এতে ক্রয়কৃত পণ্য, কার্য ও সেবার গুণগত মান বেড়েছে অনেকগুণ। আমাদেরকে ডিজিটাল এই ক্রয় ব্যবস্থাপনাও সঠিকভাবে অনুসরণ করতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপ-সচিব মু. জসীম উদ্দিন খান এর সঞ্চালনায় এই প্রশিক্ষণ কার্যক্রমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিভাগের আওতাধীন চার সংস্থার মোট ৩৭ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রতিদিন বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। আগামী ২৭ সেপ্টেম্বর ১০ দিনব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রম শেষ হবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি