ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আইসিটি প্রতিভাবানদের খোঁজে হুয়াওয়ে’র ‘সিডস ফর দ্য ফিউচার-২০১৮’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৫, ১৬ জুলাই ২০১৮

বাংলাদেশের আইসিটি প্রতিভাবানদেরকে আরও দক্ষ করে তুলতে ‘সিডস ফর দ্য ফিউচার-২০১৮’ প্রতিযোগিতার কর্মসূচি ঘোষণা করেছে হুয়াওয়ে। এ প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা ১০ জন শিক্ষার্থীকে এই প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে শিক্ষা ভ্রমণে নিয়ে যাওয়া হবে।

আজ সোমবার বাংলাদেশে হুয়াওয়ের প্রধান কার্যালয়ের এক সংবাদ সম্মেলনে এই প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানো হয়। সংবাদ সম্মেলনে সিডস ফর দ্য ফিউচার-২০১৮ এর আনুষ্ঠানিক ঘোষণা দেন হুয়াওয়ের চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) জেরি ওয়াং।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্রতিযোগিতার মাধ্যমে হুয়াওয়ে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন শিক্ষার্থীকে মনোনীত করবে। ২০০৮ সালে চালু হওয়ার পর থেকে আজ পর্যন্ত বিশ্বের ৯৬টি দেশে সিডস ফর দ্য ফিউচারের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে বিশ্বব্যাপী ২৮০টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এদের মধ্যে দুই হাজার ৭০০ জন শিক্ষার্থীকে হুয়াওয়ের হেডকোয়ার্টারে শিক্ষা ভ্রমণে নিয়ে যাওয়া হয়েছে।

অনুষ্ঠানে জেরি ওয়াং বলেন, ‘এ দেশের উদীয়মান আইসিটি ট্যালেন্টদের জন্য আবারও সিডস ফর দ্য ফিউচার শুরু করতে পেরে আমরা খুবই আনন্দিত। এই প্রোগ্রামের মাধ্যমে শীর্ষ ১০ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে আইসিটি খাতে দক্ষতা বৃদ্ধি করতে, আন্তর্জাতিকভাবে হাতে কলমে কর্মক্ষেত্রের অভিজ্ঞতা অর্জন করতে এবং চীনা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হবে, যা তাদেরকে ক্রমবর্ধমান সংযুক্ত গ্লোবাল জব মার্কেটের জন্য প্রস্তুত হতে সহায়তা করবে।’

বাংলাদেশে আরও আইসিটি প্রতিভা তৈরিতে সহায়তা করতে, শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষা দিতে এবং চীনের সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে হুয়াওয়ে পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে মোট ১০ জন শিক্ষার্থীকে সুযোগ তৈরি করে দেবে। এ বছরে নিচের বিশ্ববিদ্যালয়গুলো থেকে সেরা শিক্ষার্থী বাছাই করা হবে- ১. ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), ২. বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ৩. ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি), ৪.  খুলনা প্রকৌশল বিশ্যবিদ্যালয় (কুয়েট) এবং ৫. রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

শীর্ষ ১০ শিক্ষার্থী নির্বাচনের জন্য হুয়াওয়ের দক্ষ টিম প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যেয়ে তাদের সংশ্লিষ্ট ফ্যাকাল্টির নির্বাচকমন্ডলীকে সাথে নিয়ে দুইজন করে সেরা শিক্ষার্থী বাছাই করবে।

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি