ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আইসিসির সূচিতে বাংলাদেশের ১৬২ ম্যাচ, ৭ টুর্নামেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১১, ২০ জুন ২০১৮

সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) পাঁচ বছরের পূর্ণ সদস্য ১২ দল ও সহযোগী একটি দলের সফরসূচি (এফটিপি) ঘোষণা করেছে। ২০১৮ সালের মে থেকে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত  এই পাঁচ বছরের জন্য এই সূচির ঘোষণা করা হয়।

ঘোষণা অনুযায়ী বাংলাদেশ দল আগামী পাঁচ বছরে টেস্ট খেলবে ৪৫টি। ২৪টি টেস্টই বিদেশের মাঠে, ২১টি দেশে। ওয়ানডে খেলবে অন্তত ৭২টি, দেশের বাইরে ৪৫, ঘরের মাঠে ২৭টি। টি-টোয়েন্টি পাবে অন্তত ৫৮টি।

এফটিপিতে অবশ্য আফগানিস্তানের বিপক্ষে সদ্যই ৩-০ তে হেরে যাওয়া টি-টোয়েন্টি সিরিজটিও রাখা হয়েছে হিসাবে। এফটিপিতে বাংলাদেশের মোট টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা আসলে তাই ৬০ ছাড়িয়ে যাবে।

এরই মধ্যে ব্যস্ততা শুরু হয়ে গেছে বাংলাদেশের ক্রিকেট দলের। আফগানিস্তানের সিরিজটি ভারতে গিয়ে খেলে দেশে ফিরে কদিনের ছুটি আর অনুশীলন সেরে টাইগাররা যাচ্ছে ক্যারিবীয় সফরে। সে সফর শেষে বাংলাদেশ যাবে আরব আমিরাতে, এশিয়া কাপ খেলতে।

অন্যদিকে বাংলাদেশের পরবর্তী টি-টোয়েন্টিগুলো ৩৪টি বিদেশের মাটিতে, ২৪টি দেশে। দ্বিপক্ষীয়-ত্রিদেশীয় সিরিজের সঙ্গে বাংলাদেশের সুযোগ থাকছে দুটি বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টেও খেলার সুযোগ।

এদিকে ডিসেম্বরে বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ। যেহেতু এই বছর বিপিএল হচ্ছে না, ফাঁকা সময়ে বিসিবি আয়োজন করতে পারবে নতুন সিরিজও। এফটিপির বাইরে ফাঁকা সময়ে দুই বোর্ডের সমঝোতায় বাংলাদেশ আরও ম্যাচের আয়োজন করতেই পারে। এই সুযোগ সব বোর্ডেরই রয়েছে।

 এমএইচ/ এমজে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি