ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

আখেরি মোনাজাত শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৯, ২১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১০:৩২, ২১ জানুয়ারি ২০১৮

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে আজ রোববার সকালে আখেরি মোনাজাত শুরু হয়েছে। এর আগে শনিবার বয়ান শুনে ও জিকির-আজকারের মধ্য দিয়ে দিন কাটান ইজতেমা ময়দানে সমবেত মুসল্লিরা। দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত পরিচালনা করছেন বাংলাদেশের মাওলানা জোবায়ের। 

গত ১২ জানুয়ারি শুরু হয় ইজতেমার প্রথম পর্ব। তাতে ঢাকার একাংশসহ ১৪ জেলার মুসল্লিরা অংশ নেন। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছিল ওই পর্ব। দ্বিতীয় পর্বে অপর ১৪ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন।

শুক্রবার বাদ ফজর বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেনের বয়ানের মধ্য দিয়ে ইজতেমার দিনের কার্যক্রম শুরু হয়। সমবেত মুসল্লিরা কুয়াশা ও ঠান্ডার কারণে জরুরি কাজ ছাড়া শামিয়ানার নিচ থেকে বের হচ্ছেন না। সেখানে চাদর ও কম্বল মুড়ে মনোযোগ দিয়ে বয়ান শুনছেন তারা। অনেকে তসবিহ জপছেন, জিকির-আজকার করছেন।

২০১৯ সালের ইজতেমার তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত

ইজতেমার মুরব্বি মো. গিয়াস উদ্দিন ও মো. মাহফুজ জানান, ২০১৯ সালের বিশ্ব ইজতেমার পূর্বঘোষিত তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। গত ১২ জানুয়ারি কাকরাইল মসজিদে বৈঠকে আগামী বছর ১১, ১২ ও ১৩ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এবং ১৮, ১৯ ও ২০ জানুয়ারি দ্বিতীয় পর্ব আয়োজনের সিদ্ধান্ত হয়েছিল।

তবে সরকারের অনুরোধে তা এক সপ্তাহ পেছাতে শুক্রবার রাতে ইজতেমা ময়দানে বৈঠক হয়েছে। বৈঠকে আগামী বছর ইজতেমার প্রথম পর্ব ১৮, ১৯ ও ২০ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ২৫, ২৬ ও ২৭ জানুয়ারি আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি