ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আচরণে বুঝিয়ে দেবেন না আপনি দোষী, মোদীকে খোঁচা রাহুলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

মোদী সরকারের বিরুদ্ধে একটি দুর্নীতির অভিযোগ হাতে পেয়ে আক্রমণের তীব্রতা বাড়িয়েছে কংগ্রেস। প্রধানমন্ত্রীর বক্তব্য দাবি করে আজও সরব হন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। টুইটে বলেন, ‘‘দোষীদের মতো আচরণ না করে বরং মুখ খুলুন!’’ মুখ খুলেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

তাঁর অভিযোগ, নোট বাতিলের সঙ্গে এই দুর্নীতি সরাসরি সম্পর্কিত। তাঁর মতে, পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের কেলেঙ্কারি। অন্য ব্যাংকগুলিও জড়িত। সব তথ্য সামনে আসা উচিত।

সোমবার দুটি অনুষ্ঠানে বক্তৃতা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে মোদীর কেলেঙ্কারি নিয়ে নীরবই রইলেন নরেন্দ্র মোদী।

প্রথমে রাফাল হেলিকপ্টার, তারপরে এই ব্যাঙ্ক প্রতারণার ঘটনায় স্বচ্ছ প্রশাসনের প্রতিশ্রুতি যে ধাক্কা খেয়েছে, তা ঠিকই বুঝছেন প্রধানমন্ত্রী মোদী। মুশকিল আসান অরুণ জেটলি দেশের বাইরে। এই পরিস্থিতিতে আজ দিল্লিতে দলের সদর দফতর উদ্বোধন বা নবি মুম্বইয়ে অবস্থিত বিমানবন্দরের অনুষ্ঠানে নীরব প্রসঙ্গে প্রধানমন্ত্রী মুখ খোলেন কি না, তা নিয়ে আগ্রহ ছিল যথেষ্ট। কিন্তু শেষ পর্যন্ত আজও নীরবই থাকলেন তিনি। তবে প্রতিদিনের মতো এ দিনও একগুচ্ছ টুইট করেছেন প্রধানমন্ত্রী, বেশির ভাগই কৃত্রিম বোধশক্তির মতো গুরুগম্ভীর বিষয় নিয়ে।

সেই সুযোগে আর এক দফা আক্রমণ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, ‘‘পরীক্ষা পাশ করা নিয়ে ছাত্র-ছাত্রীদের দুই ঘণ্টা বক্তৃতা শোনাতে পারেন। কিন্তু ২২ হাজার কোটি টাকা ব্যাংক দুর্নীতি নিয়ে দুই মিনিট কথা বলার সময় পান না মোদী! অরুণ জেটলিও গা-ঢাকা দিয়েছেন!’’

এই নিয়ে সরব তৃণমূলও। দলের অভিযোগ, নোট বাতিলের সময়ে একাধিক ব্যাংকের বেশ কিছু অফিসারকে বদলি করা হয়। কার নির্দেশে এই বদলি, সেটাও সামনে আসা প্রয়োজন।

মমতার কথায়, ‘‘নোট বাতিলের সময়ে বড় অঙ্কের টাকা পাচার হয়েছে। অন্যান্য ব্যাংকগুলিও এর সঙ্গে জড়িত। প্রকৃত সত্য সামনে আসুক।’’

কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারিও বলেন, ‘‘রিজার্ভ ব্যাংকের হিসেব বলছে বিভিন্ন ব্যাংক শোধ না-হওয়া ঋণের পরিমাণ ৬১,২৬০ কোটি টাকা। কারা কোন ব্যাঙ্ক থেকে এই ঋণ নিয়েছেন, তালিকা প্রকাশ করুক সরকার।’’ কংগ্রেস নিশ্চিত, তা হলে আরও কেলেঙ্কারি বেরোবে বিজেপির।

বিজেপির হয়ে আজ মুখ খুলেছেন সঙ্ঘ-ঘনিষ্ঠ প্রভাবশালী নেতা রাম মাধব। তাঁর হুমকি, ‘‘দু’-এক দিনের মধ্যে এমন একটি ভিডিও আসবে, কংগ্রেস পালানোর পথ পাবে না।’’ যা শুনে কটাক্ষ করতে ছাড়েননি কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারি। নাগাল্যান্ডে এই বিজেপি নেতার সাম্প্রতিক একটি ভিডিও কেলেঙ্কারির প্রসঙ্গ তুলে বলেন, ‘‘ভিডিও ফুটেজ প্রসঙ্গে রাম মাধব যত কম বলেন, ততই ভাল!’’ (সূত্র-আনন্দবাজার) 

কেআই/এসি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি