ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আজ ইন্দিরা গান্ধীর জন্মশত বার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৫, ১৯ নভেম্বর ২০১৭

ভারতের প্রথম এবং একমাত্র নারী প্রধানমন্ত্রী ইন্দিরা প্রিয়দর্শিনী গান্ধীর ১০০তম জন্মবার্ষিকী আজ। তিনি ইন্দিরা গান্ধী নামেই বেশি পরিচিত। কংগ্রেসের পক্ষ থেকে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে দিনটি পালিত হচ্ছে।

রোববার সকালে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী দিল্লীর শক্তিস্থলে সমায়িত ইন্দিরা গান্ধীর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এক টুইট বার্তায় প্রণব মুখার্জী বলেন, তার ইস্পাতসম সংকল্প, স্বচ্ছ চিন্তাভাবনা এবং সাহসী সিদ্ধান্ত তাকে এক উঁচু ব্যক্তিত্বসম্পন্ন রাজনীতিবিদে পরিণত করেছে। নিঃসন্দেহে তিনি ভারতের লৌমানবী।

রাহুল গান্ধী বলেন, অনেক ভালবাসা এবং আনন্দের সঙ্গে আমি তোমাকে স্মরণ করছি দাদী। তুমি আমার শিক্ষক এবং পথ প্রদর্শক। তুমিই আমার শক্তির উৎস।

ভিন্ন ভিন্ন টুইট বার্তায় ইন্দিরা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ।

ইন্দিরা গান্ধী ১৯১৭ সালের ভারতের এলাহাবাদে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের মাধ্যমে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশে ইন্দিরা গান্ধীর অবদান অনস্বীকার্য। সেসময় বাংলাদেশের অস্থায়ী সরকারকে ভারতের পক্ষ থেকে সবরকম সহায়তা দেওয়া হয়। প্রায় ১ কোটি শরণার্থীদের আশ্রয় দেয় দেশটি। ভারতই বাংলাদেশকে প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি দেয়। যে কারণে বাংলাদেশের ইতিহাসেও অমর হয়ে থাকবেন এই লৌহমানবী। ১৯৮৬ সালের ৩১ অক্টোবরে দিল্লীতে নিজ দেহরক্ষীর হাতে নিহত হন ইন্দিরা প্রিয়দর্শিনী গান্ধী।

সূত্রঃ জি নিউজ, উইকিপিডিয়া

//এস এইচ এস//  

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি