ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আজ মান্নান ভূঁইয়ার অষ্টম মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ২৮ জুলাই ২০১৮ | আপডেট: ০৯:৩১, ২৮ জুলাই ২০১৮

বিএনপির সাবেক মহাসচিব, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট রাজনীতিবিদ আবদুল মান্নান ভূঁইয়ার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১০ সালের ২৮ জুলাই তিনি ইন্তেকাল করেন। এ উপলক্ষে আবদুল মান্নান ভূঁইয়া পরিষদের উদ্যোগে নরসিংদীর শিবপুরের ধানুয়া গ্রামে তার কবরে পুষ্পস্তবক অর্পণ, শোকযাত্রা, স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
পরিষদের সদস্য সচিব ও উপজেলা চেয়ারম্যান আরিফুল ইসলাম মৃধা বলেন, শনিবার সকাল ১০টায় শিবপুর বাসস্ট্যান্ড থেকে শোকযাত্রা শুরু হয়ে ধানুয়ায় মান্নান ভূঁইয়ার কবরে গিয়ে শেষ হবে। সেখানে পুষ্পস্তবক অর্পণ করা হবে। পরে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
১৯৪৩ সালের ১ মার্চ নরসিংদীর মনোহরদীর চন্দনবাড়ী ইউনিয়নের আসাদনগর গ্রামে নানার বাড়িতে জন্ম নেন মান্নান ভূঁইয়া। তার পৈতৃক বাড়ি শিবপুর উপজেলার মাছিমপুর গ্রামে। ১৯৬১ সালে নরসিংদী সরকারি কলেজ থেকে আইএ পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে ভর্তি হন তিনি। সেখান থেকে ১৯৬৪ সালে স্নাতক ও ১৯৬৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি পান। ছাত্রজীবনেই তিনি রাজনীতিতে জড়ান।
মান্নান ভূঁইয়া ১৯৭৮ সালে ইউনাইটেড পিপলস পার্টির (ইউপিপি) সাধারণ সম্পাদক হন। ১৯৮০ সালে তিনি বিএনপিতে যোগ দেন। ১৯৯৬ সালে প্রথমে দলের ভারপ্রাপ্ত মহাসচিব পরে মহাসচিব হন তিনি। ১১ বছর তিনি এ দায়িত্ব পালন করেন। ২০০৭ সালের এক-এগারো পরবর্তী সময় দলে সংস্কার প্রস্তাব আনলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ওই বছরের ৩ সেপ্টেম্বর থেকে তাকে বহিস্কার করেন।
মান্নান ভূঁইয়া নরসিংদী-৩ (শিবপুর) আসন থেকে চারবার সাংসদ নির্বাচিত হন। নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত হন। তিনি ১৯৯১ সালে বিএনপি সরকারের শ্রম ও জনশক্তি এবং পরবর্তী সময়ে কৃষি ও খাদ্যমন্ত্রী ছিলেন। চারদলীয় জোট সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ছিলেন তিনি।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি