ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আজ মান্নান সৈয়দের ৭৬তম জন্মদিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪০, ৩ আগস্ট ২০১৮

কবি, কথাশিল্পী, গবেষক আবদুল মান্নান সৈয়দের ৭৬তম জন্মদিন আজ। ১৯৪৩ সালের এই দিনে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায় জন্মগ্রহণ করেন তিনি। তার প্রথম গল্পগ্রন্থ ‘সত্যের মতো বদমাশ’ এবং প্রথম প্রবন্ধগ্রন্থ ‘শুদ্ধতম কবি’ সমকালীন সাহিত্য সমাজে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

আবদুল মান্নান সৈয়দ মূলত কবি ও কথাশিল্পী হিসেবে যাত্রা শুরু করলেও পরে কবি জীবনানন্দ দাশ ও নজরুল গবেষক হিসেবে উভয় বাংলায় অসামান্য খ্যাতি অর্জন করেন। বিভিন্ন বিষয়ে তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক।
সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি পান বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, আলাওল সাহিত্য পুরস্কার, নজরুল পুরস্কার (পশ্চিমবঙ্গ), নজরুল পদক, জাতীয় প্রেস ক্লাব সম্মাননা, কবি তালিম হোসেন পুরস্কার ও লেখিকা সংঘ পুরস্কার।

কর্মজীবনে তিনি দীর্ঘদিন সরকারি কলেজের বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘স্কলার ইন রেসিডেন্স’ হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বিভিন্ন সময় তিনি ‘শিল্পকলা’, ‘চারিত্র’, ‘জীবনানন্দ’, ‘এখন’ নামে সাহিত্যপত্র সম্পাদনা করেছেন। মৃত্যুর পরও শিল্প-সাহিত্যের নানা বিষয়ে তার গ্রন্থ প্রকাশিত হচ্ছে। ২০১০ সালের ৫ সেপ্টেম্বর ৬৭ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি