ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আজ রাতে পিএসজির মুখোমুখি হচ্ছে রিয়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৮, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

জিনেদিন জিদানের চাওয়া লড়াইটা রোনালদো বনাম নেইমার নয়, রিয়াল মাদ্রিদ বনাম পিএসজি হোক। কিন্তু পরিসংখ্যান দেখাচ্ছে ২০১৭-১৮ মৌসুমে অন্যতম এই দুই সেরা ব্যক্তিগত লড়াইটাও বেশ জমে উঠেছে।

বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় সান্তিয়াগো বের্নাবেউয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেরা ষোলোর প্রথম লীগে  পিএসজির মুখোমুখি হবে ইউরোপ সেরার আসরে টানা দুইবারের চ্যাম্পিয়ন রিয়াল।

এ ম্যাচের আগের পরিসংখ্যানে চলতি মৌসুমের গোলের খাতায় অবশ্য ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলেছেন নেইমার। অবশ্য হিসাবটা চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে কষলে এগিয়ে রিয়ালের পর্তুগিজ ফরোয়ার্ড!

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে খেলা ২৭ ম্যাচে নেইমারের গোল ২৭টি। মানে ম্যাচ প্রতি পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের গোল একটি করে। সেখানে ২৮ ম্যাচ খেলে রোনালদোর গোল ২৩টি। গোল প্রতি রিয়াল ফরোয়ার্ড খেলেছেন ১০২ মিনিট।

আর চ্যাম্পিয়ন্স লিগের আঙিনা রোনালদোর জন্য বরাবরই ফেভারিট। এ মৌসুমে ছয় গ্রুপ ম্যাচের প্রতিটিতে গোল করেছেন তিনি। সব মিলিয়ে পর্তুগিজ ফরোয়ার্ডের গোল ৯টি। সেখানে নেইমারের গোল মাত্র ৩টি।

এখানেই কেবল মিল রোনালদো ও নেইমারের। দুজনেই চলতি মৌসুম এখন পর্যন্ত পেনাল্টি থেকে ৫টি করে গোল করেছেন। অবশ্য স্পট কিক নেওয়ার জন্য রোনালদোকে নেইমারের মতো এদিনসন কাভানির সঙ্গে ঝামেলায় জড়াতে হয়নি!

মোট গোলের সংখ্যায় পিছিয়ে থাকলেও গোলে শট নেওয়ার ক্ষেত্রে নেইমারের চেয়ে এগিয়ে রোনালদো (১৮৮টি)। নেইমারের গোলে শট নেওয়ার সংখ্যা ১২৬টি। লক্ষ্যে শট রাখার ক্ষেত্রেও এগিয়ে পর্তুগিজ ফরোয়ার্ড (৭২টি)। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ৫৮টি শট লক্ষ্যে রাখতে পেরেছেন।

গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোল করানোর ক্ষেত্রেও রোনালদোর চেয়ে প্রায় তিনগুণ এগিয়ে নেইমার! রোনালদোর অ্যাসিস্ট যেখানে ৫টি, সেখানে নেইমারের ১৪টি। গোলের সুযোগ তৈরি করার ক্ষেত্রেও রোনালদোর (৩৫টি) চেয়ে ঢের এগিয়ে নেইমার (৮৯টি)।

ড্রিবলিংয়েও এগিয়ে নেইমার। নিজেদের এবং প্রতিপক্ষের মাঠ মিলিয়ে ৩১৮বার ড্রিবলিং করেছেন নেইমার, যার মধ্যে ১৮৯ বার সফল হয়েছেন তিনি। সেখানে রোনালদোর ড্রিবলিং মাত্র ৫৯ বার, সফল হয়েছেন ৩৫ বার।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি