ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আজ শেফালি ঘোষের ১১তম মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ৩১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০৯:৫৬, ১ জানুয়ারি ২০১৮

বাংলা আঞ্চলিক গানের কিংবদন্তী শিল্পী শেফালী ঘোষের আজ ১১তম মৃত্যুবার্ষিকী। ২০০৬ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। শেফালী ঘোষ ১৯৪১ সালে চট্টগ্রামের বোয়ালখালীর কানুনগোপাড়ায় জন্মগ্রহণ করেন। শুধু চট্টগ্রামের আঞ্চলিক গানই নয়, বাংলা, ইংরেজি, মাইজভাণ্ডারী, ভজন, কীর্তন, দেশের গানেও তিনি পারদর্শী ছিলেন।

১৯৭০ সালে টিভিতে প্রথম গান পরিবেশন করেন। বসুন্ধরা, মধুমিতা, সাম্পানওয়ালা, মালকাবানু, মাটির মানুষ, স্বামী, মনের মানুষসহ প্রায় ২১টি চলচ্চিত্রের প্ল্লেব্যাকে কণ্ঠ দিয়েছেন। প্রায় দুই হাজার গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের নিয়মিত শিল্পী হিসেবে গান গেয়ে মুক্তিযুদ্ধের জন্য সাহায্য সংগ্রহ করেন এ কিংবদন্তী।

১৯৬৩ সালে তৎকালীন চট্টগ্রাম বেতারের আঞ্চলিক পরিচালক শেফালী ঘোষ ও শ্যামসুন্দর বৈষ্ণবকে দ্বৈত সঙ্গীত করতে অনুরোধ করেন। সেই থেকে আর ফিরে তাকাতে হয়নি এ জুটিকে। তাদের দুজনের জুটি আজও চট্টগ্রাম ও আঞ্চলিক সঙ্গীতের অঙ্গনে সমানভাবে জনপ্রিয়। টানা ৩৭ বছর পর শ্যাম সুন্দর বৈষ্ণবের মৃত্যুর পর এ জুটির অবসান ঘটে।

চট্টগ্রামে শেফালী দিদি নামেই পরিচিত ছিলেন তিনি। তাকে ছাড়া চট্টগ্রামের কোন সঙ্গীতানুষ্ঠান যেন কল্পনাই করা যেতো না। শুধু চট্টগ্রাম বা বাংলাদেশেই তার পরিচিতি সীমাবদ্ধ ছিলও না। তার আবেগ ভরা কণ্ঠে গান ও আর সুরের মূর্ছণায় পুরো বিশ্বের প্রায় ২০টি দেশে তুলে ধরেছেন চট্টগ্রামকে। মায়ের ভাষাকে তিনি নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

তার গাওয়া বিখ্যাত গানের মধ্যে রয়েছে এম এন আখতার মুকুল রচিত এবং সুরারোপিত ‘যদি সুন্দর একখান মুখ পাইতাম’, মোহনলাল দাশ রচিত এবং সুরারোপিত ‘ও রে সাম্পানওয়ালা’, ‘ছোট ছোট ঢেউ তুলি’ ‘আঁরা বেগ্গুন চাঁটাগাইয়া’ প্রভৃতি।

চট্টগ্রামের বোয়ালখালীর কানুনগো পাড়ায় জন্ম নেওয়া শেফালী ঘোষের শৈশব কাটে গ্রামেই। পরিবারের অনুপ্রেরণায় ওস্তাদ তেজেন সেনের হাতেই হয় তার সজ্ঞীতজীবনের হাতেখড়ি। ১৯ বছর বয়সে গানের টানে আসেন চট্টগ্রাম শহরে। গানের টানে চট্টগ্রাম এসে প্রণয় ঘটে সঙ্গীতানুরাগী ননী গোপালের সঙ্গে। সেই প্রণয় থেকে পরিণয়। পরবর্তীতে ওস্তাদ শিবশঙ্কর মিত্র, জগদানন্দ বড়ুয়া, নীরদ বড়ুয়া, মিহির নদী, গোপালকৃষ্ণ চৌধুরীসহ বিভিন্ন সংগীতজ্ঞের কাছে তিনি দীক্ষাগ্রহণ করেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি