ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আত্মহত্যার পথকে সহজ করবে ‘সারকো’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৮, ২১ এপ্রিল ২০১৮

অভিমান কিংবা হতাশা থেকে কেউ কেউ আত্মহত্যার পথ বেছে নেন। আবার এমন মানুষও আছেন যারাদীর্ঘ যন্ত্রণাময় অসুস্থতার কবল থেকে রক্ষা পেতে স্বেচ্ছায় মৃত্যুকে বেছে নিতে চান। নিজের ইচ্ছায় মৃত্যু কামনা করা এসব ব্যক্তির জন্য সহজ সমাধানে আসছে ‘সারকোনামে এক বিশেষ যন্ত্র।

অস্ট্রেলিয়ার স্বেচ্ছামৃত্যু বিষয়ক প্রতিষ্ঠান ‘এক্সিট ইন্টারন্যাশনাল’ এই বিশেষ যন্ত্রটি আবিষ্কার করেছে। মূলত মৃত্যুর পথ বেদনাহীন করাই এ মেশিনের কাজ। প্রতিষ্ঠানটির দাবি, এই মেশিনের সাহায্যে মৃত্যুপথযাত্রী মানুষ চোখের পলক ফেলার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়বেন।

প্রতিষ্ঠানটির প্রধান ফিলিপ নিৎস্ক জানান, আত্মহত্যা লুকিয়ে করার ব্যাপার নয়। তার দাবি, আত্মহত্যায় জন্য বাজারে প্রচুর বিষ ও প্রাণঘাতী ওষুধ পাওয়া গেলেও ‘সারকো’ ব্যতিক্রম। যন্ত্রটি আত্মহত্যার পথকে সহজ করে দেয়।

প্রাথমিকভাবে মেশিনটির থ্রিডি নকশা তৈরি হয়েছে। চলতি বছরের শেষ দিকে নেদারল্যান্ডস’এ ‘সারকো’র কাজ সম্পূর্ণ হবে।

প্রতিবেদনে বলা হয়, স্বেচ্ছায় মৃত্যুতে আগ্রহী ব্যক্তিদেরকে ওই মেশিনে শুইয়ে দেওয়া হবে। এরপর মেশিনের বিশেষ চেম্বারে রাখা নাইট্রোজেন ভর্তি ক্যাপসুল প্রয়োগ করে তার জীবন কেড়ে নেওয়া হবে।

নেদারল্যান্ডস’এ মেশিন তৈরির কাজ শেষ হলে তা পরীক্ষার জন্য সুইজারল্যান্ডে পাঠানো হবে। কারণ দেশটিতে আত্মহত্যা আইনত বৈধ। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি