ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে আইন করতে যাচ্ছে কানাডা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৯, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৯:৪০, ২০ ফেব্রুয়ারি ২০১৮

আনুষ্ঠানিকভাবে ২১শে ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে আইন করতে যাচ্ছে কানাডা। ইতোমধ্যে বিল উত্থাপন করা হয়েছে কানাডার সিনেটে। এর মধ্য দিয়ে পূরণ হতে চলেছে কানাডা প্রবাসী লক্ষাধিক বাঙালির দীর্ঘদিনের দাবি।
তিন কোটি ৬২ লাখ মানুষের দেশ কানাডা। এর মধ্যে প্রবাসী বাঙ্গালী এক লাখের বেশি। অধিকাংশ প্রবাসী বাঙালীর ইচ্ছা বাংলাদেশের ভাষা, সংস্কৃতি কানাডায় ছড়িয়ে দেয়া।
এ’ লক্ষে কানাডার বিভিন্ন শহরে প্রবাসী বাঙ্গালীরা গড়ে তুলেছে সংগঠন কিংবা বাংলা সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান। রাজধানী অটোয়ার কানাডা সরকারের সহযোগিতায় দু’টি স্থানে চলছে বাংলা স্কুল।
সকল মাতৃভাষার মর্যাদা রক্ষা ও সংরক্ষণের দাবিতে অটোয়ায় এডভোকেসি কার্যক্রম শুরু করেছিল স্বেচ্ছাসেবী সংগঠন বাংলা কারাভান এবং প্রোএকটিভ এডুকেশন ফর অল চিলড্রেন এনরিচমেন্ট। এর অংশ হিসেবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ও মেয়রের কাছে ২১শে ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনসহ বেশ কয়েকটি দাবি জানানো হয়।
দেশটির সিনেটে এ’ সংক্রান্ত একটি বিল উত্থাপন করা হয়েছে। বিলটি পাস হলে বাৎসরিক কার্য তালিকায় ২১শে ফেব্র“য়ারি সংযুক্ত হবে।
এদিকে, গেলো নভেম্বরে অটোয়ার সিটি মেয়র জিম ওয়াটসন আনুষ্ঠানিকভাবে ২১শে ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের ঘোষণা দেন। সে হিসেবে এবারই প্রথম ২১ ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে যাচ্ছে অটোয়াবাসী।
খুব দ্রুত বিলটি পাস করে অন্যান্য অঙ্গরাজ্যে দিবসটি পালনের সুযোগ দেয়ার দাবি জানিয়েছে প্রবাসীরা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি