ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

আফগান বাহিরের ব্যাটে কেঁপে উঠলো ইতিহাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ১০ নভেম্বর ২০১৭ | আপডেট: ১২:১৫, ১১ নভেম্বর ২০১৭

ক্রিকেটে শতাব্দির ইতিহাস ধরে নাড়া দিলেন ১৯ বছর ছুঁই ছুঁই এক তরুণ। প্রথম শ্রেণিতে নিজের প্রথম চার ম্যাচেই ৮শ’রান করে ফেলেছেন তিনি।

এর আগে বিল পন্সফোর্ড তার ক্যারিয়ারের প্রথম চার ম্যাচে করেছিলেন ৭৪১ রান। ১৯২০-২১ সালের মৌসুমে অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান কীর্তিটি গড়েছিলেন। এতো বছর ক্যারিয়ারের চার ম্যাচে সর্বোচ্চ রান করার রেকর্ড হিসেবে টিকে ছিল কীর্তিটি। কিন্তু আর হলো না। ৯৭ বছরে এসে নড়ে উঠলো ইতিহাস, ভেঙে গেলো পন্সফোর্ডের রেকর্ড। সেটাও সদ্য টেস্ট স্টাটাস পাওয়া দেশ আফগানিস্তানের ব্যাটসম্যান বাহির শাহ এর ব্যাটে!

গত মাসেই ২৫৪ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন বাহির শাহ নামের এই ব্যাটসম্যান। সেটাও নিজের অভিষেক প্রথম শ্রেণির ম্যাচে। এরপর গতকাল তার ব্যাট থেকে ট্রিপল সেঞ্চুরি! চার ম্যাচের মধ্যে একটি ডাবল সেঞ্চুরি এবং একটি ট্রিপল সেঞ্চুরি। সব মিলিয়ে ৮৩১ রানের পাহাড়!

নতুন শতাব্দীতে প্রবেশের পর ক্যারিয়ারের প্রথম চার ম্যাচ শেষে পাঁচশর বেশি রান করতে পেরেছেন কেবল ঋষভ পান্ত। ভারতের এই ব্যাটসম্যান ২০১৫ সালে নিজের প্রথম চার ম্যাচে ৫৬২ রান করে হৈ চৈ ফেলে দেন তিনি। পরে আইপিএল মাতিয়ে জায়গা করে নেন ভারতীয় দলেও।

ঋষভ দুনিয়া জুড়ে হৈ চৈ ফেললেও পন্সফোর্ডের রেকর্ডটটি বসে ছিলো অনতিক্রম্য উচ্চতায়। সেই উচ্চতা কে কবে ছুঁতে পারবে, তা নিয়ে ভাবনাও ছিলো না কারো। কিন্তু বাহির ভাবনাটা ভাবতে বাধ্য করলেন সবাইকে। আর তাতেই দেখা গেলো প্রায় সেঞ্চুরি সীমা ছুঁতে যাওয়া রেকর্ডটটি ভেঙে পড়েছে তার ব্যাটের আঘাতে।

আগামী বছর নিজেদের প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান। তার আগে বাহির শাহের এমন কীর্তি নিঃসন্দেহে আফগানিস্তানকে দিচ্ছে যারপর নাই প্রেরণা। কে জানে, এমন কীর্তির ভেলায় চড়ে বাহির হয়তো এবার আফগানিস্তান জাতীয় দলেই ঢুকে পড়বেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি