ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আফ্রিকায় বিনিয়োগের সম্ভাবনা যাচাইয়ে যাচ্ছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৫, ২০ মে ২০১৮

আফ্রিকা মহাদেশের দেশগুলোর কৃষি খাতে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছেন বাংলাদেশী ব্যবসায়ীরা। দেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এরই মধ্যে মহাদেশটিতে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাইয়ে এক প্রতিনিধি দল পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, আফ্রিকার বিভিন্ন দেশে কৃষি ও অন্যান্য খাতে বিনিয়োগ এবং আমাদের সম্ভাবনাময় পণ্যগুলোর রফতানি বাজার খুঁজতে কয়েকটি দেশ সফরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে এফবিসিসিআই। উগান্ডা ও ইথিওপিয়াসহ ওই এলাকার দেশগুলোয় কৃষিজমি লিজ নিয়ে চাষাবাদের আগ্রহ দেখিয়েছেন এফবিসিসিআই নেতারা। এছাড়াও দেশগুলোতে তৈরি পোশাক, ওষুধ সামগ্রী, পাট ও পাটজাত দ্রব্য, সিমেন্ট, প্লাস্টিকসামগ্রী এবং সিরামিক পণ্য রফতানির বাজার খুঁজে দেখবেন ব্যবসায়ী নেতারা।

এরই মধ্যে ইথিওপিয়ায় পোশাক কারখানায় বিনিয়োগ করেছে দেশের বস্ত্র ও পোশাক খাতের অন্যতম বৃহত্ গ্রুপ দুলাল ব্রাদার্স লিমিটেড (ডিবিএল)। এছাড়া কেনিয়াতে ওষুধ কারখানা স্থাপন করেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। গাম্বিয়ার কৃষি খাতে বিনিয়োগের বিষয়ে দেশটির সরকার ও বাংলাদেশের নিটোল নিলয় গ্রুপের মধ্যে আলোচনা চলছে বেশ কয়েক বছর ধরে। এছাড়া উগান্ডার কৃষি খাতেও বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা রয়েছে। এসব সম্ভাবনা খতিয়ে দেখতেই আফ্রিকা সফরে যাচ্ছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

সংবাদ বিজ্ঞপ্তি

আরকে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি