ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আবারও আর্জেন্টিনার কোচ হতে চান ম্যারাডোনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮, ১৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৭:২১, ১৬ নভেম্বর ২০১৭

দিয়েগো ম্যারাডোনা। অনেকের মতে সর্বকালের সেরা ফুটবলার তিনি। নি:সন্দেহে আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে সবচেয়ে সফল ফুটবলার এই কিংবদন্তি। আর্জেন্টিনাকে দুবার বিশ্বকাপের ফাইনালে নিয়ে গেছেন এই মহানায়ক। এর মধ্যে ১৯৮৬ সালের বিশ্বকাপে দেশকে শিরোপাও জিতিয়েছেন তিনি। তবে দেশের কোচ হিসেবে ততটা সফল ছিলেন না এই ফুটবল ঈশ্বর। তাই ২০১০ সালেই শেষ হয়ে যায় দেশের হয়ে তাঁর কোচিং ক্যারিয়ার। তবে ম্যারাডোনা আবারও আর্জেন্টিনার কোচ হতে চান।

গত মঙ্গলবার প্রীতি ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে ৪-২ গোলে হারায় ক্ষুব্ধ হয়েছেন ম্যারাডোনা। এজন্য দেশটির কোচ ও ফুটবল ফেডারেশনকে এক হাত নিয়েছেন তিনি। দলের এমন দুর্দশায় আবারও কোচ হওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন এই কিংবদন্তি।

ইনস্ট্রাগ্রামে একটি পরিসংখ্যান তুলে ধরেছেন ম্যারাডোনা। পরিসংখ্যানে ম্যারাডোনা দেখিয়েছেন তিনিই আর্জেন্টিনার সবচেয়ে সফল কোচ। তাঁর অধীনে ২৪টি ম্যাচের মধ্যে ১৮টিতেই জিতে আর্জেন্টিনা। সাফল্যের হার ৭৫ শতাংশ। ইনস্ট্রাগ্রামে ছবির ক্যাপশনে ম্যারাডোনা লিখেন, ‘দেখুন, কার জয় বেশি? বিষয়টার শেষ হওয়া দরকার। আমি খেলোয়াড়দের দোষ দিচ্ছি না। তবে আমাদের ফুটবল ধ্বংসের দিকে যাচ্ছে। আমি আবার জাতীয় দলের দায়িত্ব নিতে চাই।’

ম্যারাডোনা তাঁর পরিসংখ্যানে দেখিয়েছেন, জয়ের সংখ্যার দিক থেকে আর্জেন্টিনাকে সবচেয়ে বেশি ম্যাচ জিতিয়েছেন মার্সেলো বিয়েলসা। ১৯৯৮-২০০৪ পর্যন্ত আর্জেন্টিনা ৬৮ ম্যাচ খেলেছে বিয়েলসার অধীনে। ৪২টি ম্যাচে জেতে বিয়েলসার দল। পরের নামটি সিজার লুই মেনোত্তির। ১৯৭৪-৮৩ সাল পর্যন্ত আর্জেন্টিনার কোচ ছিলেন মেনোত্তি। এই নয় বছরে মেনেত্তির অধীনে ৭৮ ম্যাচ খেলে ৪২টিতেই জিতেছে আর্জেন্টিনা।

২০০৮ থেকে ২০১০ পর্যন্ত আর্জেন্টিনার কোচ ছিলেন ম্যারাডোনা। তবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে ৪-০ গোলে হারের পর তাঁকে কোচ থেকে বরখাস্ত করা হয়। আর্জেন্টাইন ফুটবলের এই জীবন্ত কিংবদন্তি আবারও জাতীয় দলের দায়িত্ব পাবেন কিনা সেটা সময়ই বলে দিবে।

 সূত্র : সনি ইএসপিএন

এমআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি