ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

উ. কোরিয়াকে ট্রাম্প

আমাদের সঙ্গে লড়তে এসো না, ভালো হবে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩, ৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৩:৫১, ৮ নভেম্বর ২০১৭

উত্তর কোরিয়াকে স্পষ্ট হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমাদের সঙ্গে লড়তে এসো না, কখনোই না, এর পরণতি ভালো হবে না।

দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে দেওয়া এক ভাষণে উত্তর কোরিয়াকে এ হুঁশিয়ারি দেন এশিয়ায় সফরত এই মার্কিন প্রেসিডেন্ট। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, তুমি যে অস্ত্র অর্জন করছো, তা তোমাকে কখনোই নিরাপদে রাখবে না । তারা তোমার শাসনকে কবরে নিয়ে যাবে।

এর আগে কিম জং উনকে অন্ধ কল্পনা থেকে বেরিয়ে আসার আহ্বান জানান তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে সামরিক কায়দায় শাসিত হয়ে আসছে। শাসকগণ জনগণকে দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ করে নিজেদের বাপ-দাদার শাসন জিইয়ে রাখতে চায় সেখানে। এটা দীর্ঘদিন চলতে পারে না।  

উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়ে তিনি আরও বলেন, কোরিয়া যদি আমেরিকার সাবেক প্রশাসনের আচরণকে দুর্বলতা ভাবে, তাহলে তারা ভুল করবে। মনে রাখতে হবে, সাবেক প্রশাসন থেকে বর্তমান প্রশাসন সম্পূর্ণ আলাদা।তাদের সক্ষমতাও সম্পূর্ণ ভিন্ন।তাই সময় থাকতে পিয়ংইয়নকে পারমাণবিক অস্ত্র উৎপাদন বন্ধ করতে হবে।

কিম জং উনকে লক্ষ্য করে তিনি বলেন, তোমার দাদা যে উত্তর কোরিয়া নির্মাণ করেছে, সেটা স্বর্গ নয়, এটা একটি নরক। এখানে কেউ থাকতে চায় না। উত্তর কোরিয়াকে দমাতে ইতোমধ্যে চীন ও রাশিয়ার সাথে বসতে যাচ্ছে ট্রাম্প এমনটাও জানিয়েছেন তিনি।

বিশ্বকে আহ্বান জানিয়ে তিনি বলেন, সব দায়িত্বশীল দেশকে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র অর্জন বন্ধ করতে চাপ দিতে হবে। প্রয়োজনে তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে।

এর আগে ট্রাম্প দক্ষিণ কোরিয়ার প্রশংসা করে বলেন, কোরিয় যুদ্ধের পর থেকে উত্তর কোরিয়ার বিপরীতে দেশটি অর্থনৈতিক সক্ষমতা অর্জন করেছে। গণতন্ত্র অর্জিত হয়েছে।

সূত্র-বিবিসি

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি