ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আমিষ জাতীয় খাদ্য শিশুর শারীরিক বৃদ্ধিতে সাহায্য করবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৮, ৯ মে ২০১৮ | আপডেট: ১৪:১৯, ১৭ মে ২০১৮

আমিষ জাতীয় খাদ্য শিশুদের শারীরিক বৃদ্ধিতে সাহায্য করবে। উচ্চ পরিমাণের প্রোটিন সমৃদ্ধ খাদ্য পরিমাণ মত নিয়ম করে খেলে শিশুর শারীরিক গঠনের বৃদ্ধিও হবে তাড়াতাড়ি। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।      

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলোরাডো ডেনভার-অ্যাঞ্চচাটজ এর একদল গবেষক ঐ গবেষনা করেন। তাদের গবেষনাপত্রটি সম্প্রতি প্রকাশিত হয়েছে আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে।   

গবেষণার সূত্র ধরে গবেষকদলের প্রধান এবং বিশ্ববিদ্যালয়টির সহকারী অধ্যাপক মিংহুয়া ট্যাং জানান, “মাংসে গুরুত্বপূর্ণ মাইক্রো নিউট্রিশন জাতীয় উপাদান থাকে। এছাড়াও প্রচুর পরিমাণে প্রোটিনের যোগান দিতে পারে মাংস জাতীয় খাবার। যেসব শিশুরা শক্ত খাবার খেতে পারে তাদের জন্য এ ধরনের খাবার এক ধরনের ভালো ফুড সাপ্লিমেন্ট”।

তিনি আরও বলেন, “গবেষণা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পরামর্শ দিচ্ছি যে, বাবা মায়েরা যেন শিশুদের খাবারে আমিষের পরিমাণ বৃদ্ধি করেন। এছাড়াও পাঁচ মাস বয়স এমন শিশুদের খাবারে আমিষ জাতীয় খাবার যোগ করলে শিশুদের দৈহিক আকারও বৃদ্ধি পাবে”।

গবেষণায় পাঁচ থেকে ১২ মাস বয়সী কিছু শিশুর খাবারে আমিষ যুক্ত করে পরীক্ষা করা হয়। শিশুদেরকে হ্যাম, গরুর মাংস এবং দুগ্ধজাত খাবারের সাপ্লিমেন্ট দেওয়া হয়। শিশুদের প্রতিদিনের খাবারে প্রতি কেজি খাবারের মধ্যে ৩ গ্রাম করে প্রোটিন জাতীয় খাবার বাড়ানো হয় গবেষণায়।

প্রায় ৭ মাস এই গবেষনা প্রক্রিয়া চালানো হয়। যেসব শিশুরা আমিষ জাতীয় খাবার খায়নি তাদের তুলনায় আমিষ জাতীয় খাবার খাওয়া শিশুদের উচ্চতা ১ ইঞ্চি পর্যন্ত বাড়তে দেখা যায়। তবে আমিষ খাওয়া শিশুদের মধ্যে স্থুলতার কোন ঝুঁকি গবেষকেরা পায়নি।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

//এস এইচ এস//এসি

   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি