ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আরণ্যকের ৪৫ বছর পূর্তিতে সপ্তাহব্যাপী নাট্যোৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৬, ২২ অক্টোবর ২০১৭

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হচ্ছে আরণ্যকের সাত দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব ‘পুষ্প ও মঙ্গল উৎসব’। নাট্যদল আরণ্যক-এর ৪৫ বছর পূর্তি উপলক্ষ্যে সপ্তাহব্যাপী এ নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। উৎসব চলবে ২২ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত।

শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে উৎসবের উদ্বোধন করবেন অভিনয়শিল্পী ও শহীদ মুনীর চৌধুরীর সহধর্মিণী লিলি চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন নরওয়ে ও ইরানের রাষ্ট্রদূত। অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, গোলাম কুদ্দুছ ও লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আরণ্যক নাট্যদলের প্রধান সম্পাদক মান্নান হীরা। উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক আরণ্যক নাট্যদলের প্রতিষ্ঠাতা সদস্য, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদ।  উদ্বোধনী দিনে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় প্রদর্শিত হবে আরণ্যকের নাটক ‘ইবলিস’। পরদিন বিকেল ৫টায় জাতীয় নাট্যশালার সামনে থাকছে পরিমল ও তার দলের পরিবেশনায় গম্ভীরা। সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে পশ্চিমবঙ্গের বহরমপুরের নাট্যদল ঋত্বিকের পরিবেশনায় ‘আঁধারে সূর্য’। জাতীয় নাট্যশালায় প্রদর্শিত হবে আরণ্যকের ‘ময়ূর সিংহাসন’।

উৎসবে অন্যান্য নাটকের মধ্যে থাকছে- আরণ্যকের ‘অরণ্য মঙ্গল’, ‘রাঢ়াঙ’, ‘মূর্খ লোকের মূর্খ কথা’, ‘আগুনের জবানবন্দী’সহ আগরতলা নাট্যভূমির ‘রাইমা সাইমা’, শান্তিপুর সাংস্কৃতিক দলের ‘বৃষ্টি বৃষ্টি’, নরওয়ের ড্রাগ প্রডাকশনের ‘হেরিটেজ’, ইরানের ‘মানুষ’, কলকাতার আয়ন্দার ‘অনুসূচনা’, প্রাচ্যের নিউ আলিপুরের ‘সখারাম’ এবং হংকংয়ের ওপেন এয়ার থিয়েটারের এশিয়ান পিপলস থিয়েটার ফেস্টিভ্যাল সোসাইটি প্রযোজিত ‘প্লে’।

 

এসএ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি