ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আর্মেনিয়ায় গণবিক্ষোভের মধ্যেই দায়িত্ব নিচ্ছেন সারগসিয়ান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১১, ১৭ এপ্রিল ২০১৮ | আপডেট: ২৩:১৭, ১৭ এপ্রিল ২০১৮

হাজার হাজার জনতার বিক্ষোভের মধ্যেই আর্মেনীয় সংসদে প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট সেরজে সারগসিয়ান। বিরোধীদলের নেতাকর্মীসহ হাজার হাজার বিক্ষোভকারীর গণসমাবেশের মধ্যেই তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন।

এদিকে প্রধানমন্ত্রী পদ গ্রহণের পর দেশটির বিভিন্ন শহরে আরও ব্যাপকহারে বিক্ষোভ করেন হাজার হাজার আর্মেনীয়। বিরোধী দলের সংসদ সদস্য নিকোল পাশিয়ান বলেন, শান্তিপূর্ণ এ কর্মসূচি চলতে থাকবে। এদিকে গণবিক্ষোভের ঘটনাকে ভেলভেট বিপ্লব বলে আখ্যা দিয়ে ওই সাংসদ বলেন, সারগসিয়ান পদত্যাগ করার আগ পর্যন্ত বিক্ষোভ চলবে।

এদিকে আর্মেনিয়ার রাজধানীতে গণজমায়েত করেছে বিক্ষুব্ধরা। তাদের দাবি, সারগসিয়ান পদত্যাগ না করা পর্যন্ত দেশটির জন-জীবন বিচ্ছিন্ন করে দেওয়া হবে। তারা আরও বলেন, সারগসিয়ানের কোনো সমর্থন নেই, যাদেরকে তিনি শাসন করবেন। এদিকে বিরোধী দল থেকে দেশটিকে অচল করে দেওয়ার ডাক দেওয়া হয়েছে। পাশিয়ান নামের বিরোধী দলীয় এক সাংসদ বলেন, এরভানসহ দেশটির সব শহরকে অবরুদ্ধ করার ডাক দিচ্ছি। যতক্ষণ না পর্যন্ত সারগসিয়ান পদত্যাগ না করছেন, ততক্ষণ পর্যন্ত সব শহর অচল থাকবে।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্ষোভকারীরা অন্তঃবর্তীকালীন সরকারকে ঘেরাও করতে মন্ত্রণালয়ের দিকে এগুচ্ছেন। তবে বিক্ষোভকারীদের আটকতে সেখানে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

জানা গেছে, ২০০৮ ও ২০১৩ সালে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেনস সারগসিয়ান। তবে ২০১৫ সালে দেশটি সংবিধান সংশোধনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শাসিত সরকার ব্যবস্থার দিকে যায়। তবে সারগসিয়ান প্রথমে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নিবেন না বলেও, হঠাৎ করে গত সোমবার প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার কথা জানান।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি