ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আল-আকসার নিষেধাজ্ঞায় বাংলাদেশের তীব্র নিন্দা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪১, ২৫ জুলাই ২০১৭ | আপডেট: ১৯:০৭, ২৭ জুলাই ২০১৭

জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে নামাজ আদায়ে ইসরায়েলি বিধিনিষেধের নিন্দা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিলিস্তিন সরকারের কাছে পাঠানো এক বার্তায় সেখানে অতিসম্প্রতি সংঘটিত অপ্রত্যাশিত হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করা হয়।

সম্প্রতি জেরুজালেমে অবস্থিত ইসলামের তৃতীয় পবিত্র স্থানকে কেন্দ্র করে ইসরাইলী কর্তৃপক্ষের নিষেধাজ্ঞায় সৃষ্ট সংঘর্ষে ৫ জন প্যালেস্টাইনী নিহত ও শত শত আহত হয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী তার বার্তায় স্বাধীন আবাসভূমির জন্য প্যালেস্টাইনের অধিকার বাস্তবায়নে বাংলাদেশের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন। তিনি যথাশিগগির মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করে দুই রাষ্ট্রের সমাধানের লক্ষ্যে কাজ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, ঐতিহাসিক আল আকসা মসজিদের প্রবেশ পথে ইসরায়েল মেটাল ডিটেক্টর বসানোর প্রতিবাদে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ করছেন ফিলিস্তিনিরা। এ ঘটনায় ইসরায়েলি পুলিশের গুলিতে সম্প্রতি ৩ জন ফিলিস্তিনি নিহত ও অনেকে আহত হওয়ার পর মসজিদটি বন্ধ ঘোষণা করে ইসরায়েল। পরে বিধি নিষেধ আরোপ করে বলা হয় ৫০ বছরের বেশি বয়সী মুসলমানরাই কেবল সেখানে ঢুকতে পারবে।

এরপর মসজিদটির প্রবেশ পথে মেটাল ডিটেক্টরের পাশাপাশি ক্যামেরাও বসানো হয়। ফিলিস্তিনিরা এর প্রতিবাদ অব্যাহত রাখলে গত শুক্রবার (২১ জুলাই) আল-আকসা মসজিদ এবং আল হারাম আল শরিফ মসজিদের সামনে জুমার নামাজ পড়ার পর আবারও তাদের ওপর হামলা চালায় ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ইসরায়েলি পুলিশ। এতে বহু ফিলিস্তিনি তরুণ আহত হন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি